May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

শুধু ম্যাগি নয় তাদের ৬০% পণ্যই ক্ষতিকর, জানাল  নেসলেই 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
বিশ্বখ্যাত খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান নেসলে তাদের পণ্যে পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক কৌশলে পরিবর্তন আনছে। কারন নেসলের অভ্যন্তরীণ একটি প্রেজেন্টেশনে প্রতিষ্ঠানটির ৬০ শতাংশ খাবারকে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়েছে। যার মধ্যে রয়েছে ম্যাগিও। খাবারের মান আরও উন্নত করার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। হেলথ স্টার রেটিং এবং নিউট্রি-স্কোরের মতো করে বাহ্যিক পুষ্টি প্রোফাইল সিস্টেমের ভিত্তিতে নেসলে তাদের খাদ্য ও পানীয় মূল্যায়ন করবে। এর ফলে গ্রাহকরা আরও বেশি তথ্য জানতে পারবে যা পণ্য ভালোভাবে পছন্দ করতে তাদের সহায়তা করবে।
Nestlé says 60% of its brands are unhealthy - Big World Tale
সোমবার ব্রিটেনের ফাইনান্সিয়াল টাইম জানিয়েছে, নেসলের অভ্যন্তরীণ একটি প্রেজেন্টেশনে প্রতিষ্ঠানটির ৬০ শতাংশ খাবারকে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়েছে।
প্রেজেন্টেশনের এই নথিটি এ বছর শীর্ষ নির্বাহীদের মধ্যে প্রচার করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নেসলের পণ্যে যতোই পরিবর্তন আনা হোক না কেন, কিছু পণ্য কখনোই পুরোপুরি স্বাস্থ্যকর করা সম্ভব নয় ।
তবে এই বিশ্লেষণে পোষা প্রাণির খাবার, কফি ও নবজাতকের খাবারকে বাদ দেয়া হয়েছে। নেসলের মোট মুনাফার অর্ধেকের বেশিই আসে এগুলো থেকে।
সম্প্রতি পণ্যের মান উন্নত করতে বিশ্বের বড় খাদ্যপণ্য প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান যেমন – নেসলে, পেপসিকো, ম্যাকডোনাল্ড প্রভৃতিদের ওপর ভোক্তা ও সরকার উভয় পক্ষ থেকেই চাপ বেড়েছে। বিশ্বজুড়ে বিশেষ করে স্থুলতা ও ডায়াবেটিসে আক্রান্তের হার বেড়ে যাওয়ায় খাদ্য গ্রহণে সতর্ক হতে বিভিন্ন পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে। খাদ্যপ্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও এই ডাকে সাড়া দিয়ে এগিয়ে আসছে।

Related Posts

Leave a Reply