May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফ্রান্সে দ্বিতীয় দিনে পড়লো রেল ধর্মঘট, চূড়ান্ত দুর্ভোগে মানুষ  

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ফ্রান্সে বুধবার টানা দ্বিতীয় দিনে পড়লো রেল ধর্মঘট। রেলকর্মীরা ধর্মঘট অব্যাহত রাখায় যাত্রীদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। রাষ্ট্রীয় রেল পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ জানিয়েছে, আটটি দ্রুতগামী টিজিভি ট্রেনের মধ্যে মাত্র একটি এবং পাঁচটি আঞ্চলিক ট্রেনের মধ্যে একটি নির্ধারিত সময়ে ছাড়া সম্ভব হবে। ধর্মঘটের প্রথম দিনও এমনটি হয়েছে। ফরাসী গণমাধ্যমগুলো গতকালটিকে ‘কালো মঙ্গলবার’ হিসেবে অভিহিত করেছে।

এসএনসিএফ শ্রমিক নেতারা এই ধর্মঘটের ডাক দিয়েছে। তবে এয়ার ফ্রান্স কর্মী, সাফাই কর্মী ও শক্তি খাতের কয়েকটি শ্রমিক সংগঠনও মঙ্গলবার পৃথকভাবে কর্মবিরতি পালন করেছে। ক্ষমতা গ্রহণের মাত্র এগার মাসের মধ্যেই ম্যাঁক্রোকে এই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়েছে।  ২০২০ সাল নাগাদ ইউরোপীয় দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামতে হলে এই মুহূর্তে রেল খাতে বড় ধরনের পরিবর্তন জরুরি বলে মনে করছে কর্তৃপক্ষ।

ম্যাঁক্রো সরকারের মতে, ইউরোপের অন্যান্য দেশের চেয়ে ফ্রান্সে ট্রেন চালাতে সরকারের ৩০ শতাংশ বেশি ব্যয় হয়। ইউনিয়নগুলো ম্যাঁক্রোর এই সংস্কার কার্যক্রমকে জাতীয় রেল সংস্থাটিকে বেসরকারিকরণের প্রথম ধাপ হিসেবে বিবেচনা করছে। তবে সরকার তাদের এই অভিযোগ অস্বীকার করছে।

সরকার বলছে, রেল কর্মীদের বিশেষ মর্যাদা দেওয়ার লক্ষেই এই সংস্কার করা হচ্ছে। যাতে করে তাদের চাকুরি জীবন নিশ্চিত হয় এবং তাড়াতাড়ি অবসরে যেতে পারে। এক তৃতীয়াংশের বেশি ট্রেন চালক কর্মবিরতি পালন করছে। ২৮ জুন পর্যন্ত সপ্তাহে দুই দিন করে কর্মবিরতি পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্যে ফ্রান্সের ৪৫ লাখ ট্রেন যাত্রীকে যথেষ্ট ভোগান্তি পোহাতে হচ্ছে।

 

Related Posts

Leave a Reply