May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

বিশ্বকাপের কথা মাথায় রেখে অস্ট্রেলীয় ক্রিকেটে বোর্ড চুক্তিতে ব্যাপক রদবদল 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

‘বল টেম্পারিং’ -এর ঘটনাকে পিছনে ফেলে সবকিছুই নতুনভাবে শুরু করতে চাইছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তারই ধারাবাহিকতায় বুধবার ২০১৮-১৯ মরশুমের জন্য ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে ব্যাপক রদবদল করা হয়েছে। যেখানে সবচেয়ে বেশী সুযোগ পেয়েছেন ফাস্ট বোলাররা। তবে স্বাভাবিকভাবেই জায়গা হয়নি বল টেম্পারিং ইস্যুর দুই মূল খলনায়ক স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের।

গত এক বছরের পারফরমেন্সের ভিত্তিতে আসন্ন মরশুমের জন্য ২০ জন খেলোয়াড়কে কেন্দ্রীয় চুক্তিতে আনা হয়েছে। এর মধ্যে প্রথমবারের মত সুযোগ পেয়েছেন পাঁচজন খেলোয়াড়। পেসার জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন ও এন্ড্রু টাইয়ের সাথে প্রথমবারের মত কেন্দ্রীয় চুক্তিভুক্ত হয়েছেন অল-রাউন্ডার মার্কোস স্টোয়িনিস ও উইকেটরক্ষক এ্যালেক্স কারে।

টেস্ট দলের নতুন অধিনায়ক টিম পাইন ও ব্যাটসম্যান শন মার্শ পুনরায় চুক্তিতে যুক্ত হয়েছেন। অন্যদিকে বাদ পড়েছেন স্পিনার এ্যাডাম জাম্পা, পেসার জ্যাকসন বার্ড ও জেমন প্যাটিনসন, অল-রাউন্ডার হিলটন কার্টরাইট ও উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। গত ছয় মাসে টেস্ট দলে থাকা চাড সায়ার্সের সাথেও চুক্তি করা হয়নি। আসন্ন মরশুমের জন্য কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়রা কমপক্ষে ২৮৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার করে পাবেন। আগামী বিশ্বকাপ যেহেতু এই চুক্তির সময়ের মধ্যেই অনুষ্ঠিত হবে সে কারণেই নির্বাচকরা সীমিত ওভারের খেলোয়াড়দের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন।

এই প্রসঙ্গে নির্বাচক ট্রেভর হনস বলেছেন, ‘এই সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সীমিত ওভারের ক্রিকেট অনুষ্ঠিত হবে। যার মধ্যে রয়েছে ২০১৯ সালে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বিশ্বকাপ। যে কারণে সাদা বলের খেলোয়াড়দের উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশনেই আমরা মাঠে নামবো।’ গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ টেস্টে বল টেম্পারিং করা ক্যামেরুন বেনক্রফটের স্থলাভিষিক্ত টেস্ট ওপেনার ম্যাট রেনশ চুক্তিতে নিজের জায়গা ধরে রেখেছেন। কিন্তু জোহানেসবার্গে উড়ে যাওয়া আরেক ব্যাটসম্যান জো বার্নস ব্যর্থ হয়েছেন। হনস জানান, পুরো প্রক্রিয়াটি বেশ জটিল। কিন্তু আমরা এই ২০ জনকে নিয়ে সন্তুষ্ট। আমরা মনে করি তিন ধরনের ফর্মেটে এটা অস্ট্রেলিয়ার জন্য একটি ভারসাম্যপূর্ণ তালিকা।

চুক্তিভুক্ত খেলোয়াড় তালিকা : এ্যাস্টন আগার, অ্যালেক্স কারে, প্যাট কামিন্স, এ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকম্ব, জোস হ্যাজেলউড, ট্রেভিস হেড, উসমান খাজা, ন্যাথান লিঁও, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, মিচেল মার্শ, টিম পাইন, ম্যাট রেনশ, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, বিলি স্টানলেক, মিচেল স্টার্ক, মার্কোস স্টোয়িনিস, এন্ড্রু টাই।

 

Related Posts

Leave a Reply