May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শান্তি চুক্তি হলেও দক্ষিণ কোরিয়া থেকে সরছে না মার্কিন সেনা -মুন

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

উত্তর কোরিয়ার সাথে শান্তি চুক্তির ফলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়ার কোনো প্রশ্নই ওঠে না। বুধবার এই কথা পরিষ্কার ভাবে জানিয়ে দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। খবর এএফপি’ সূত্রে।

পঞ্চাশের দশক থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়া কৌশলগত যুদ্ধে লিপ্ত থাকলেও মুন ও পিয়ংইয়ংয়ের নেতা গত সপ্তাহে অনুষ্ঠিত এক যুগান্তকারী বৈঠকে দীর্ঘ ৬৫ বছর আগের অস্ত্রবিরতি চুক্তির পরিবর্তে একটি স্থায়ী চুক্তির ব্যাপারে কাজ করতে সম্মত হন। অন্য একটি চুক্তির ফলে দক্ষিণ কোরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাড়ে ২৮ হাজার সৈন্য মোতায়েন থাকার কথা উল্লেখ করে মুন বলেন, ‘ইউএস ফোর্সেস কোরিয়া’ হচ্ছে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার জোটের একটি বিষয়। উত্তর কোরিয়ার সাথে শান্তি চুক্তি করা হলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সৈন্যদের প্রত্যাহার করা হবে কিনা, এমন প্রশ্ন সামনে আসার পর মুন এই মন্তব্য করেন।

এক কোরিও উপদেষ্টা মুন চুং-ইন পররাষ্ট্র বিষয়ক সাময়িকীতে লিখেছেন যে, শান্তি চুক্তি হওয়ার পর দক্ষিণ কোরিয়ায় মার্কিন বাহিনীর উপস্থিতি অব্যাহত রাখার ন্যায্যতা প্রমাণ করা কঠিন হবে। এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র কিম ইউই-কিয়োম জানান, প্রেসিডেন্টের দফতর ব্লু হাউস এ ধরনের মন্তব্য ছুড়ে নতুন করে আর কোনো জটিলতা সৃষ্টি না করতে, ওই উপদেষ্টাকে সতর্ক করে দিয়েছে।

 

Related Posts

Leave a Reply