May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

রশিদ খানকে ভারতীয় নাগরিকত্বের প্রবল দাবিতে নড়ে চড়ে বসলেন আফগান প্রেসিডেন্ট থেকে সুষমা স্বরাজ      

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ধুমকেতুর মতো আবির্ভূত হয়ে আবার হারিয়ে যাওয়া নয়; পুরদস্তুুর একজন তারকা স্পিনারের মতোই ধারাবাহিকভাবে ঘূর্ণি জাদু দেখিয়ে যাচ্ছেন আফগানিস্তানের রশিদ খান। ১৯ বছর বয়সী এই লেগস্পিনার চলতি আইপিএলেও ভয়ংকর হয়ে উঠেছেন। গতকাল নাইট রাইডার্সের বিপক্ষে ঘূর্ণির পাশাপাশি দেখিয়েছেন ব্যাটিং ধামাকাও। এরপরেই ভারতীয় ক্রিকেটমহলে দাবি উঠেছে, রশিদকে ভারতের নাগরিকত্ব দিয়ে জাতীয় দলে নেওয়া হোক!

এই অলরাউন্ডারের ফর্মে মুগ্ধ ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। কেউ কেউ এতটাই রশিদের পারফরম্যান্সে মুগ্ধ যে, তারা চাইছেন এই আফগান তারকা ভারতীয় দলের হয়ে খেলুক। এই ধরনের অসংখ্য পোস্টে সোশ্যাল মিডিয়া সরগরম। পরপর দুটি আইপিএলে চোখধাঁধানো পারফরম্যান্স দেখে অসংখ্য ভারতীয় ক্রিকেটপ্রেমী রশিদকে ভারতীয় নাগরিকত্ব প্রদানেরও দাবি জানিয়েছেন। তাদের দাবি এতটাই ব্যাপক রূপ নিয়েছে যে, তা ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের নজরে এসেছে!

এক প্রতিক্রিয়ায় সুষমা স্বরাজ টুইটারে লিখেছেন, ‘আমি সমস্ত টুইট দেখেছি। নাগরিকত্ব প্রদানের বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের অধীনে।’ পরে অবশ্য ওই টুইট ডিলিট করে দেন তিনি।রশিদের পারফরম্যান্স শুধু ক্রিকেটের মাঠেই সীমাবদ্ধ নেই। সন্ত্রাস-বিধ্বস্ত আফগানিস্তানের দূত হিসেবেই মনে করা হয় তাকে। তাই তাকে নিয়ে ভারতীয়দের এই আবেগ সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছেন আফগান সরকারেরকরতে বেক্তিরাও। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের রশিদ সম্পর্কে আগ্রহ দেখে আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি টুইটারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করে বলেন, রশিদ ক্রিকেট বিশ্বের সম্পদ এবং তাকে অন্য কোথাও যেতে দেওয়ার পরিকল্পনা তাদের নেই!

টুইটারে ঘানি লিখেছেন, ‘আমাদের নায়ক রশিদ খান সম্পর্কে আমরা গর্বিত। আমাদের খেলোয়াড়দের দক্ষতা প্রদর্শনের সুযোগ দেওয়ার জন্য আমরা ভারতীয় বন্ধুদের ধন্যবাদ জানাই। আফগানিস্তানের সেরাটা রশিদ সবার সামনে তুলে ধরেছেন। তিনি শুধু আমাদের নয়; গোটা ক্রিকেট বিশ্বেরই সম্পদ। না, আমরা তাকে কোথাও যেতে দিচ্ছি না।’

আইসিসির নিয়ম অনুযায়ী, আগামী চার বছর ভারত বা অন্য কোনো দেশের হয়ে খেলার সুযোগ নেই রশিদের সামনে। অনূর্দ্ধ ১৯ বা তার পরবর্তী পর্বে কোনো খেলোয়াড় একটি দেশের প্রতিনিধি হিসেবে আইসিসি স্বীকৃত ম্যাচ খেললে তার পরবর্তী ৪ বছরের আগে তিনি অন্য দেশের হয়ে খেলতে পারবেন না। আগামী মাসেই ভারতের বিরুদ্ধে তাদের মাটিতে নিজেদের অভিষেক টেস্ট খেলতে নামছে আফগানিস্তান।

 

Related Posts

Leave a Reply