May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

অফসাইড নিয়ে নতুন নির্দেশ ফিফার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

অপেক্ষার প্রহর শেষে আর মাত্র কয়েকঘন্টা পরই শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপ। মাঠের উত্তেজনা ছড়িয়ে পড়েছে সমর্থকদের মধ্যে। চলছে জয়-পরাজয়ের তর্ক-বিতর্ক। অন্যদিকে, এরইমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন।

এবারের বিশ্বকাপে অফসাইড নিয়ে নতুন এক নির্দেশ দেওয়া হলো। অল্পের জন্য অফসাইড হয়েছে কিংবা হতে পারতো এমন পরিস্থিতিতে লাইন্সম্যান আর তার পতাকা ওঠাবেন না। মঙ্গলবার এক বিবৃতিতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ফিফা।এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভিডিও রেফারির জন্য, যাতে পরবর্তীতে ভিডিও দেখে সহজে সিদ্ধান্ত নেওয়া যায়। ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা বলেন, আপনি যদি দেখেন সহকারী রেফারি পতাকা ওঠাচ্ছেন না, তবে সেটাকে ভূল মনে করবেন না। বুঝবেন তিনি নির্দেশনাকে সম্মান জানাচ্ছেন। ফুটবলে কিছু নিয়ম আছে, যা নিয়ে প্রায়ই বিতর্ক দেখা দেয়। আর সে কারণেই রেফারির কিছু বিতর্কিত সিদ্ধান্ত ঠেকাতে এবারের বিশ্বকাপেই প্রথমবারের মতো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতি ব্যবস্থা করা হয়েছে।

অফসাইড খেলার ফলাফলের ওপর অনেকটাই প্রভাব ফেলে। যেমন যিনি গোলপোস্টে শট নিচ্ছেন, তার সতীর্থরা সেই সময় কোথায় আছেন, তার প্রতিক্রিয়া কী, এসব দেখে সাধারণত অফসাইডের সিদ্ধান্ত নেওয়া হয়। কেউ যদি গোলের কাছে ‘অফসাইড’ হয়ে দাঁড়িয়ে থাকেন কিন্তু বলের দিকে কোনো প্রতিক্রিয়া না দেখান, তখন তার সতীর্থ জালে বল পাঠিয়ে দিলে সেটা অফসাইড হবে না। এইসব বিষয় সম্পূর্ণভাবে বুঝতে মূলত ‘ক্লোজ কলে’ সহকারী রেফারি তার পতাকা আর ওঠাবেন না। খেলা চলতে থাকলে পরে ভিডিও দেখা অনেক সহজ হবে।

ফিফা এক বিবৃতিতে জানায়, ভালো আক্রমণের সময় তাদের পতাকা নিচে রাখতে বলা হয়েছে। কারণ ওই সময় রেফারি তার পতাকা ওঠালে সব থেমে যাবে। যদি সহকারী রেফারি তার পতাকা নিচের রাখেন এবং গোল হয়ে যায়, তখন প্রতিপক্ষ দল যদি এই গোলের বিরুদ্ধে কোনো আবেদন করে তাহলে প্রযুক্তি ব্যবহার করে পুনরায় সেটি ভালোভাবে দেখা সম্ভব হবে।

 

Related Posts

Leave a Reply