May 22, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

ট্রাম্প-কিম বৈঠকে আখেরে লাভ হলো চীনের !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পরমাণু ইস্যুতে সিঙ্গাপুরে গত ১২ জুন আলোচনার টেবিলে বসেছিল উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন নিজেদের দেশের পক্ষে এক চুক্তি স্বাক্ষর করেন। বিশেষজ্ঞদের ধারণা, এই চুক্তি স্বাক্ষরের ফলে আমেরিকার থেকে বেশি লাভবান হতে চলেছে চীন। বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকেই এমন মন্তব্য করেছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

তাদের দাবি, কোরীয় উপদ্বীপে এখন যুদ্ধ ছাড়া আর যাই ঘটবে, তাতেই চীনের লাভ। কারণ হিসেবে তারা বলছেন, কিমের পরমাণু কর্মসূচি বন্ধে মিত্র দেশ হয়েও উত্তর কোরিয়ার ওপর কড়া অর্থনৈতিক অবরোধ আরোপ করতে বাধ্য হয় চীন। ফলে উত্তর কোরিয়ায় বাণিজ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এখন সেই প্রতিবন্ধকতাও উঠে যাবে। পাশাপাশি মিত্র দেশটির ওপর থেকে জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে বেইজিং। অতি সম্প্রতি দুই মাসের কম সময়ের ব্যবধানে কিম দু’বার চীন সফর করেছেন। উত্তর কোরিয়ার নেতা হিসেবে এটিই ছিল কিমের প্রথম বিদেশ সফর। এই সফরের মধ্য দিয়ে তিনি বুঝিয়েছেন, চীনের নেতা শি জিনপিংয়ের প্রতি তার শ্রদ্ধাবোধ রয়েছে এবং তিনি জিনপিংয়ের কূটনৈতিক মদত আসা করেন।

এছাড়া উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের দরুন তাদের ওপর থেকে সব অবরোধ তুলে নেওয়া হলে তাতে চীনের জন্য বৃহত্তম একটি বাজার তৈরি হবে, যা ইরানের ক্ষেত্রেও হয়েছিল। চীন তাদের ৯০ শতাংশ বাণিজ্য উত্তর কোরিয়ায় করে থাকে। এরই মধ্যে উত্তরের সীমান্ত বরাবর তিনটি মুক্ত বাণিজ্যিক এলাকা নির্মাণের পরিকল্পনা করছে বেইজিং। এছাড়া উত্তর কোরিয়ার শ্রমিকদের মাধ্যমে বিশ্বের অন্যতম স্বল্পমূল্যের শ্রমিক সুবিধাও হাসিল করতে চায় চীন।

 

Related Posts

Leave a Reply