May 16, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চমক আনুন রঙিন পাটিসাপটা রেঁধে 

[kodex_post_like_buttons]

 

উপকরণ: চালের গুঁড়ো ১ কাপ, ময়দা ১/২ কাপ, সুজি ১/৪ কাপ, চিনি ১/৩ কাপ, ঘি/ বাটার/ তেল ১ টেবিল চামচ, জল ২ এবং ১/২ কাপ, সামান্য লবণ, ফুড কালার কয়েক ফোঁটা (লাল, কমলা, হলুদ, নীল,সবুজ)।

খিরসা তৈরির জন্য : দুধ ১ লিটার, এলাচ ৩টি, চিনি, সুজি ৩ চামচ।

প্রণালি : প্রথমে খিরসা তৈরির জন্য ১ লিটার ফুল ফ্যাটযুক্ত দুধ গরম করে তাতে ৩টি এলাচ/ এলাচের গুঁড়ো, স্বাদমতো চিনি দিয়ে জ্বাল করে যখন দুধটা অর্ধেক হয়ে আসবে (হলদে একটা ভাব আসবে দুধে) তার মধ্যে ৩ টেবিল চামচ সুজি/ চালের গুঁড়ো দিয়ে দিন।

ঘন না হওয়া পর্যন্ত জ্বাল করতে হবে। দুধটা মোটামটি ঘন হয়ে আসলে গ্যাস বন্ধ করে দিন।চাইলে ১ সপ্তাহ পর্যন্ত খিরসাটা সংরক্ষণ করে রাখতে পারবেন।

বেটার তৈরির জন্য এক এক করে পরিমাপ করা চালের গুঁড়ো, ময়দা, সুজি, চিনি, ঘি, লবণ এবং জল মিশিয়ে নিন।একটি হুইস্কি/ চামচের সাহায্যে ভালো করে বেটারটা মিশিয়ে নিন। খেয়াল রাখবেন বেটারটা যেন খুব বেশি পাতলা না হয়।

অন্য একটি বাটিতে সামান্য একটু বেটার আলাদা করে করে তার মধ্যে পছন্দ মতো আলাদা ফুড কালার দিয়ে ৩০ মিনিট রেখে দিন। গ্যাসে একটি ফ্রাইং প্যানে একটি ব্রাশ দিয়ে তেল লাগিয়ে হালকা গরম করে নিতে হবে।

মেসারিং চামচ দিয়ে রঙিন গোলাগুলো নিয়ে প্যানের মধ্যে পছন্দ মতো ডিজাইন করে ৩০ সেকেন্ড ঢেকে রাখতে হবে। ৩০ সেকেন্ড পর সাদা বেটার দ্রুত ছড়িয়ে দিয়ে কর্ণার বরাবর খিরসা দিয়ে এক পাশ থেকে পিঠা ভাঁজ করে নিতে হবে। একইভাবে আপনি নিজের পছন্দমতো যেকোনো ফুড কালার দিয়ে ইচ্ছামতো ডিজাইন করে নিতে পারেন।

Related Posts

Leave a Reply