May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

‘সরি’ নামক ধারালো অস্ত্রেই ঘায়েল, কিন্তু বলার আছে কায়দা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস   

সরি’। প্রোটো-জার্মানিক ‘সাইরিগা’ থেকে উদ্ভূত এই ছোট্ট শব্দ যে কোনো বড়ো সমস্যার সমাধান করে ফেলতে পারে নিমেষেই। বিশেষ করে প্রেম বা সংসার জীবনে।তবে জানতে হবে ‘সরি’ বলার ঠিক কায়দা। নইলে সমস্যা বাড়বে বই কমবে না।

আসুন জেনে নেই কীভাবে ‘সরি’ বললে ভাঙে প্রিয়জনের অভিমান।

‘সরি’ নেগেটিভ শব্দ নয়: আগে এটা বুঝুন। ‘ভালবাসায় আবার সরি কিসের?’— আগে এই বোকা ধারণা থেকে বেরোন। রাস্তাঘাটে কারও পা মাড়ানোর পর ফর্মাল সরি-র চেয়ে এ ‘সরি’ অনেক আলাদা। তাই ভালবাসায় এটা প্রয়োজন।

মন থেকে বলুন : দায়সারা গোছের ‘সরি’ শোনালে কিন্তু ধরা পড়ে যাবেন। এ এমন এক শব্দ যা আপনার গলার স্বর, বডি ল্যাঙ্গুয়েজ— সবেতেই প্রতিফলিত হয়। তাই মন থেকে ‘সরি’ বলছেন কিনা, তা বুঝতে পারেন কাছের জন। তাই ‘সরি’ বলুন ইগো ঝেড়ে, দ্বিধা সরিয়ে।

দেরি করবেন না : সরি বলতে এতো দেরি করে ফেলবেন না যে আর সুযোগই না পান। আপনার তরফেও কিছু ভুল হয়েছে বুঝলে সঙ্গীর এগোনোর অপেক্ষা না করে আগে ‘সরি’ বলুন।

ইগো ঝাড়ুন : ইগো, এই মারাত্মক বোধ অকারণে স্থান-কাল-পাত্র ভুলে আমাদের পথ আগলে দাঁড়ায়। তাই ‘সরি’ বলতে যাওয়ার আগে রাস্তা আটকে দিন ইগো-র। ভালবাসলে কখনও নত হতেই হয়। তাতে লজ্জা থাকে না, বরং কাছের মানুষের হৃদয় ছুঁয়ে হয়ে ওঠা যায় আরও প্রিয়। না বুঝলে বুঝবেন, ভালবাসায় গলদ আছে।

মেসেজে নয় : একেবারেই মেসেজ বা হোয়াটস অ্যাপে ‘সরি’ বলা উচিত নয়। তবে ডিসট্যান্স রিলেশনশিপ বা ব্যস্ত জীবনে এ ছাড়া উপায়ও অনেক সময় থাকে না। তবে চেষ্টা করুন, দেখা করে ‘সরি’ বলতে।

আপনি দোষী : অন্য কে দোষী, কার দোষ সিকি ভাগ আর কার পর্বতপ্রমাণ সে ভাবনা ছেড়ে আঘাত করে ফেলেছেন বুঝলেই, ‘সরি’ বলুন। আঘাত যদি আপনার তরফেই কড়া হয়, তা হলে ‘সরি’-র দায়ও কিন্তু আপনার।

ভালোবাসুন : সব সময় কেবল ‘সরি’-তে মন না উঠলে, ঝগড়া মেটাতে গিয়ে দেখা হলেই সরি-র বদলে চওড়া হাসুন। এতে আপনার আন্তরিকতা সামনে আসবে। ভলোবাসার প্রকাশ থাকুক আপনার আচরণে। চাইলে নিরালায় একান্তে সময় কাটান।

Related Posts

Leave a Reply