May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নতুন আইন : সমকামী হলেই ‘মৃত্যু’ দেবে পাথর ছুড়ে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ই দেশে নতুন আইন আনা হচ্ছে। যাতে রেহাই নেই সমকামীদের। সময়কামিতার একমাত্র সাজা হিসেবে ঠিক করা হচ্ছে চরম শাস্তি । পাথর ছুড়েই হত্যা করা হবে সমকামীদের। দক্ষিণ এশিয়ার মুসলিম প্রধান দেশ ব্রুনাইয়ে আগামী সপ্তাহ থেকে নতুন একটি আইন কার্যকর হতে চলেছে । আইন অনুযায়ী কেউ যদি সমকামী হয় তাহলে পাথর ছুড়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ব্রুনাইয়ে আগামী ৩ এপ্রিল থেকে আদিম এই আইনটি কার্যকর হবে। দণ্ডবিধি অনুযায়ী, কেউ যদি সমকামিতার সঙ্গে যুক্ত থাকে তাহলে একদল মুসলিম মানুষের সামনে পাথর ছুড়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এ ছাড়া ডাকাতির শাস্তি হিসেবে অঙ্গচ্ছেদের বিধানও করেছে এই দেশে ।

ব্রুনাই সদ্যপ্রণীত এই পাশবিক আইনটি প্রণয়নের ঘোষণা করা হয় ২০১৪ সালে। ঘোষণার পর থেকে ধীরে ধীরে কিছুটা বাস্তবায়ন করা হচ্ছে। নতুন করে যুক্ত অমানবিক এই আইনের এমন দণ্ডবিধি যোগ করা হলো।

যোগীও বিশ্বব্যাপী মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ব্রুনাইকে এই  দণ্ডবিধি চালু না করার আহ্বান জানিয়েছে।অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানিয়েছে, ‘ব্রুনাইকে অবশ্যই মানবাধিকারের শর্ত মেনেই চলতে হবে। ব্রুনাই যাতে এসব পাশবিক দণ্ডবিধির বাস্তবায়ন করতে না পারে তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা জানানো জরুরি।’

জানিয়ে রাখি, ব্রুনাই দক্ষিণ এশিয়ায় প্রথম দেশ যারা বেত্রঘাতের মতো শাস্তি তাদের দণ্ডবিধিতে রেখে শরিয়াত আইন পাস করে।

Related Posts

Leave a Reply