May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

কারি কারি টাকা নিয়ে জেলে যাওয়ার জন্য দাঁড়িয়ে আছেন শয়ে শয়ে মানুষ ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

কারাগার আরামের জায়গা নয়, তাই সেচ্ছায় সেখানে যেতে চাইবেন না কোনো মানুষই। এটাই বাস্তব। সেই জেলে যাওয়ার জন্যই রীতিমতো হুড়োহুড়ি পড়ে গিয়েছে! তাও আবার মোটা অঙ্কের টাকার বিনিময়ে। নেলসন ম্যান্ডেলার জেলের কুঠুরিতে একটি রাত কাটানোর জন্য পর্যটকদের মধ্যে এই হুড়োহুড়ি।

বার্ষিক ‘স্লিপআউট’ নামের একটি প্রোগ্রামের দৌলতে এবার রাত কাটানো যাবে রবেন আইল্যান্ডের জেলের সেই কুঠুরিতে। তবে তার জন্য দিতে হবে বিশাল অঙ্কের ভাড়া। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে প্রায় তিন দশক জেলে কাটিয়েছেন ম্যান্ডেলা। তার মধ্যে কেপ টাউনের রবেন আইল্যান্ডের জেলে ১৮ বছর বন্দি ছিলেন সাউথ আফ্রিকার প্রথম প্রেসিডেন্ট।ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলে দেওয়া হয়েছে ৮ ফুট বাই ৭ ফুট সেই কুঠুরির দরজা। ওই সেলেই এক রাত কাটানোর জন্য নিলাম ডাকা হয়েছে। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে নিলামের টাকা যাবে সেবামূলক কাজে। এখনও পর্যন্ত ওই কুঠুরিতে থাকার দাম উঠেছে ৩ লাখ মার্কিন ডলার।

জুলাইয়ের ১৬ তারিখ নিলামের শেষ দিন। ‘সেল নম্বর-৭’-এ রাত কাটাবেন নিলামে জয়ী ব্যক্তি। তবে হতাশ হওয়ার কিছু নেই। ৬৬ জন ওই জেলের অন্যান্য কামরাতেও থাকতে পারবেন। জানা গেছে, নিলাম থেকে পাওয়া টাকা জেলবন্দিদের শিক্ষার জন্য খরচ করা হবে। ‘প্রিজন টু পাইপলাইন’ প্রকল্পের আওতায় জেলবন্দিদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ দিতেই এই পদক্ষেপ।

 

Related Posts

Leave a Reply