May 8, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

কাজের সময় কমিয়ে দেশের জনসংখ্যা বৃদ্ধির অভিনব পন্থা নিলো দক্ষিণ কোরিয়া!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

জন্মহার বাড়াতে দক্ষিণ কোরিয়ায় অফিস কর্মীদের সাপ্তাহিক কাজের সময় কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হল। সপ্তাহে ৬৮ ঘণ্টার পরিবর্তে এখন থেকে কর্মীরা ৫২ ঘণ্টা কাজ করবেন। ফলে এখন থেকে ১৬ ঘণ্টা বেশি ছুটি পাবেন তারা।

স্বাস্থ্যের প্রতি দৃষ্টি দেওয়া, অবসাদ কাটানো ও জন্মহার বাড়ানোর জন্য এই নিয়ম চালু করার কথা বলা হয়েছে করিও দেশটিতে। ১ জুলাই থেকে এই নিয়ম চালুও হয়ে গেছে। বিশ্বের কম জন্মহারের দেশগুলোর মধ্য ওপরের দিকেই রয়েছে দক্ষিণ কোরিয়া। তাই জন্মহার বাড়াতে এই সিদ্ধান্ত নিলো তারা। তাদের মোতে, কাজের সময় কমানোর ফলে পরিবারের সঙ্গে বেশি সময় কাটাবেন মহিলা ও পুরুষেরা। অভিনব এই উদ্যোগের ফলে জন্ম হার বাড়বে বলেই মনে করছেন দেশটির নীতি নির্ধারকেরা।

বিশ্বের অন্যতম কর্মমূখর দেশ দক্ষিণ কোরিয়া। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারীরা দিনের বেশির ভাগ সময় অফিসেই কাটান। যদিও ব্যবসায়ীরা এই বিলের বিরোধিতা করেছেন। কিন্তু পার্লামেন্ট সদস্যরা তা আমল না নিয়ে বিলটি পাস করিয়ে নেয়। ২০১৬ সালে কোরীয়রা গড়ে ২ হাজার ৬৯ ঘণ্টা কাজ করেছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বলেন, ‘জুলাই থেকে আমরা নতুন অভিজ্ঞতার সম্মুখীন হব। বাবা-এবং মায়ের সন্তানদের আরও সময় দেওয়া প্রয়োজন।’

মুন জে প্রশাসন কাজের সময় কমানোর পাশাপাশি কোম্পানিগুলোকে আরও অধিক কর্মী নিয়োগ করতে আহ্বান জানিয়েছেন। তবে ৮০ ভাগ কোম্পানিই বাড়তি কর্মী নিতে চায় না। দক্ষিণ কোরিয়া ছাড়াও মেক্সিকো এবং কোস্টারিকায় দীর্ঘ সময় ধরে কাজ করার নিয়ম প্রচলিত রয়েছে।

 

Related Posts

Leave a Reply