May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দাঁতের ঝলকানিতেই লুকিয়ে মস্তিষ্কের সুস্থতা, কিভাবে! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

জানেন কি কত মানুষ প্রতি বছর স্ট্রোকে আক্রান্ত হন?  বিশ্বের প্রায় ২ কোটি মানুষ। মস্তিষ্কের রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হলে ব্রেইন স্ট্রোক হয়। কিন্তু আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, সহজেই আপনি এই ঝুঁকি কমাতে পারেন, দরকার শুধু জীবনযাত্রায় পরিবর্তনের ।

তবে সাম্প্রতিক একটি গবেষণায় স্ট্রোকের যে নতুন কারণ সামনে এসেছে। তা শুনলে আপনি চমকে উঠবেন। জানা গেছে, দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী, সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও।

জাপানের এই গবেষকদের ব্যাখ্যা, এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন হয় না ফলে স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। প্রায় ৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

জানা গেছে, এই ৩৫৮ জনের মধ্যে অধিকাংশের বয়সই ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। এদের প্রত্যেকেরই দাঁতে ব্যাকটেরিয়ার ব্যপক উপস্থিতি লক্ষ্য করেছেন গবেষকরা।

শুনলেন তো! এবার তাহলে দাঁতের আর অবহেলা নয়। নিয়মিত দাঁতের যত্ন নিন, দাঁত পরিস্কার করুন।কমিয়ে ফেলুন স্ট্রোকের ঝুঁকিও।

Related Posts

Leave a Reply