May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

‘বালাই ষাট’ এও সুস্থ থাকা যায়, জানালেন গবেষকরা!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

কোথায় আছে ‘ষাটে বালাই ষাট’, অর্থাৎ ৬০ বছর পেরোনো মানে নানান সমস্যা প্রবেশ করা। মানসিক, দৈহিক পর্যন্ত বেলা। বিভিন্ন রোগ-ব্যাধি বাসা বাধার সঙ্গে যুক্ত হয় একাকিত্ব। যার ফলে প্রবীণদের মধ্যে দেখা যায় নানা মানসিক সমস্যা। বিশেষ করে স্মৃতিভ্রংশ ব্যাপক হারে দেখা যায় প্রবীনদের মধ্যে। তবে প্রবীণদের জীবন সুস্থ থাকার পথের সন্ধান দিলেন ব্রিটেনের লাগবর্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

সেই গবেষণায় বলা হয়েছে, বয়সকালে স্মৃতিভ্রংশ, একাকিত্ব থেকে মুক্তি দিতে পারে বিয়ে। প্রবীণ বয়সের বিয়ে করলে নতুন বন্ধুত্বের ছোঁয়ায় মানসিক দিক থেকে সুস্থ থাকতে সহায়তা করে বলে গবেষকদের দাবি। এছাড়াও বিবাহিত জীবন এবং পরম বন্ধুত্ব প্রবীণদের স্মৃতি ধরে রাখতে সাহায্য করে। প্রবীণ বয়সে হাওয়া আলঝাইমার্স রোগ সারিয়ে তুলতে ওষুধের মত কাজ করে বিয়ে।

এই নিয়ে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮ বছর ধরে ৬৫০০ জনের উপর গবেষণা চালিয়েছেন। পাশাপাশি আলঝাইমার্সে আক্রান্তদের ওপরও গবেষণা করে তারা বেশ কিছু লক্ষণ প্রবীনদের মধ্যে দেখেছেন। যেমন- মধ্যবয়সে শ্রবণশক্তি কমে আসা, বিষণ্নতায় ডুবে যায় ধীরে ধীরে।

এরপর বিশেষজ্ঞদের দাবি, বিবাহিত জীবন প্রবীনদের আলঝাইমার্সের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। পাশাপাশি তারা আরও জানিয়েছেন, কাছের বন্ধু-বান্ধব থাকলেও অনেকটা উপকার পাওয়া যায়।

Related Posts

Leave a Reply