April 29, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

মজাদার চিকেন মহারানি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : মুরগীর মাংস- ৬০০ গ্রাম। তেল- ১/২ কাপ।  চিলি ফ্লেক্স- ২ চা চামচ। মেথি- ১চা চামচ। দুধ- আধা কাপ।

ম্যারিনেশনের জন্য : টক দই- ৩ টেবিল চামচ। লবণ- স্বাদমতো মেথি- ১ চা চামচ। গুঁড়া লঙ্কা – ১চা চামচ। আদা-রসুন বাটা- ১চা চামচ।

মশলা তৈরিতে : পেঁয়াজ – ১টি। আদা- ৪ টুকরা। রসুন- ৬ কোয়া। কাঁচা লঙ্কা – ৪টি।

ভাজা মশলার জন্য যা যা লাগছে, গোটা ধনে- ১ টেবিল চামচ। গোটা জিরা- ১ টেবিল চামচ। মৌরি- ২ চা চামচ। কাঠ বাদাম- ১০টি খোসা ছাড়া ( আধা কাপ দুধ দিয়ে বাদাম বেটে নিতে হবে)।

রান্নার পদ্ধতি :  প্রথমেই মাংস ম্যারিনেট করে নিতে হবে।   মাংস কেটে ধুয়ে নিন। এরপরে এতে দিন, লবণ, লঙ্কা গুঁড়া, আদা-রসুন বাটা।   দুই ঘন্টা মেখে রাখুন। এবার ১টা পেঁয়াজ, আদা, গোটা রসুন, কাাঁচা লঙ্কা একসাথে নিয়ে পেষ্ট তৈরি করুন।

একটি পাত্রে তেল নিয়ে গরম করে নিন। এতে দিয়ে দিন পেঁয়াজ কুঁচি। হালকা ভেজে, মশলার যে পেষ্টটি তৈরি করেছেন সেটি দিয়ে দিন। মশলা কষিয়ে নিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। একটু নেড়ে ঢাকনা দিয়ে দিন। মাংসা সিদ্ধ হতে দিয়ে, অন্য একটি পাত্র ওভেনে বসান । এতে ভাজা মশলা তৈরি করে নিতে হবে। গোটা ধনে, জিরা আর মৌরি দিয়ে ভেজে নিন। গুঁড়া করে মাংসে ছড়িয়ে দিন। মাংস নেড়ে ঢেকে দিন।

এরপর কষানোর পালা। মাংসে হাফ কাপ দুধ, কাঠ বাদাম বাটা, চিলি ফেক্স  দিয়ে দিন। এরপর একটু কষিয়ে ঢাকা দিয়ে দিন। ৫ মিনিট দমে রেখে দিতে হবে। হয়ে গেলো চিকেন মহারানি।

Related Posts

Leave a Reply