May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মোদী বিরোধী জোট থেকে সরে দাঁড়ালো আপ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই বিজেপি-বিরোধী জোটে দেখা দিলো বড়সড় ভাঙন। লোকসভা নির্বাচনে প্রস্তাবিত বিজেপি-বিরোধী জোটে থাকবে না বলে জানিয়ে দিলো দিল্লির ক্ষমতাসীন দল আম আদমি পার্টি। হরিয়ানার রোহতকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আপ নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিলেন লোকসভা নির্বাচনে একক ভাবেই লড়বে আপ।

কেজরিওয়াল জানান ‘যে দলগুলি বিজেপি-বিরোধী জোট করতে উদ্যোগী হয়েছে, দেশের উন্নয়ন ও অগ্রগতিতে তাদের কোনও ভূমিকা নেই।’ তাই মোদি বিরোধী এই জোটে যোগ দেবেনা তার দল। ২০১৯-এর লোকসভা ভোটে একক ভাবে লড়বে কেজরিওয়ালের দল। শুধু তাই নয়, হরিয়ানা বিধানসভা ভোটেও সব আসনে একাই লড়বে আপ। আগামী বছরের শুরুর দিকেই লোকসভা নির্বাচন, ইতিমধ্যেই বিজেপি বিরোধী জোটকে শক্তিশালী করতে উদ্যোগ নেওয়া হয়েছে। যার প্রধান উদ্যোক্তা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি।

লোকসভা নির্বাচনে মোদিকে উৎখাত করতে ফেডারেল ফ্রন্ট তৈরির ভাবনাও চলছে। অ-বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার লক্ষ্যে একাধিকবার দিল্লি ছুটে গিয়েছেন মমতা। আলোচনা করেছেন আপ, ডিএমকে, শিবসেনা সহ বিভিন্ন দলের সাথে। আলাদা করে কথা বলেছেন কংগ্রেসের সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সাথেও। কিন্তু এমন এক পরিস্থিতিতে আপ-এর এই সিদ্ধান্ত বিরোধী জোটে কতটা প্রভাব ফেলবে এখন সেটাই দেখার।

গতকালই রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে ভোটদানে বিরত ছিল আপ। আর এরপরই এককভাবে লড়াই করার সিদ্ধান্ত নিয়ে নিল আপ। স্বাভাবিক ভাবেই আপের এই আকস্মিক সরে দাঁড়ানোর ঘোষণায় প্রবল চাপে রাহুল-মমতা-শরদ পাওয়ার সহ মোদি বিরোধী মঞ্চের নেতারা।

 

Related Posts

Leave a Reply