May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিন নিষেধাজ্ঞা উড়িয়ে ইরানের পাশেই থাকবে তুরস্ক

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তার দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা আরও শক্তিশালী করার প্রক্রিয়া চালিয়ে যাবে। তিনি এমন সময় এই বক্তব্য রাখেন যখন আমেরিকা জানিয়ে দিয়েছে, যেসব দেশ ইরানের সঙ্গে বাণিজ্য করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। আঙ্কারা সফররত ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির বিশেষ প্রতিনিধি মাহমুদ ওয়ায়েজি’র সঙ্গে এক বৈঠকে এ ঘোষণা করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমরা বহুবার বলেছি ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা আমরা মানব না।

মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে সাক্ষাতের আগে ওয়ায়েজি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করে প্রেসিডেন্ট রুহানির একটি চিঠি তাকে হস্তান্তর করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ আগস্ট ইরানের বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা কার্যকর করার কথা ঘোষণা করেছেন। তিনি গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেক বেরিয়ে গিয়ে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করার হুমকি দেন।

প্রেসিডেন্ট রুহানির বিশেষ প্রতিনিধি ওয়ায়েজির সঙ্গে সাক্ষাতে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী চাভুসওগ্লু আরও বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পরও ইরান এই সমঝোতায় অটল থেকে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। আমেরিকা ছাড়া ইরান বিরোধী নিষেধাজ্ঞা আর কোনো দেশ মানবে না বলেও তিনি আশা প্রকাশ করেন।

 

Related Posts

Leave a Reply