May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার সৌদি আরবকে হুমকি আমেরিকার!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

য়েমেন ইস্যুতে সৌদি আরবকে হুশিয়ার করে দিলো আমেরিকা। মূলত ইয়েমেনে সৌদির সামরিক হামলায় শিশুমৃত্যুর পরিপ্রেক্ষিতেই এই হুশিয়ারি দিলো ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের তরফ থেকে বলা হয়েছে, রিয়াদ যদি অসামরিক নাগরিকদের মৃত্যু আটকাতে ব্যর্থ হয়, তবে ইয়েমেন অভিযানে তারা আমেরিকার যে সামরিক ও গোয়েন্দা সহায়তা পাচ্ছে, তা বন্ধ করে দেওয়া হবে।

সৌদি বাহিনী ইয়েমেনের সুন্নিপন্থি সরকারের গদি রক্ষার জন্য ‘ইরানের আশীর্বাদপুষ্ট’ শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের দমনের চেষ্টা চালাচ্ছে। অথচ প্রথম থেকেই সেখানে বিপুলসংখ্যক সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা ঘটছে। সর্বশেষ নজির দেখা যায় গত ৯ আগস্ট। সেদিন সৌদির নেতৃত্বে আরব জোটের বোমা হামলায় একটি স্কুলবাসে থাকা ৪০ শিশু নিহত হয়, যাদের বেশিরভাগেরই বয়স ১৫ বছরের নিচে। মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি ওই বোমা স্কুলবাসে আঘাত করার পর থেকেই বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বইছে। সেই সমালোচনার অংশ হয়ে উঠেছে সৌদির মদতদাতা আমেরিকাও।

পেন্টাগনের দুই শীর্ষ কর্তা সংবাদমাধ্যমকে জানান, ইয়েমেন যুদ্ধে সৌদির কর্মকাণ্ডে ওয়াশিংটন প্রশাসনের অসন্তোষ বাড়ছে। প্রতিরক্ষামন্ত্রী জ্যামস ম্যাটিস ও মার্কিন সামরিক বাহিনীর মধ্যপ্রাচ্য অপারেশন উইংয়ের প্রধান জেনারেল জোসেফ ভোটেল আলাদা আলাদা ভাবে তাদের উদ্বেগ জানিয়েছেন।

তাঁরা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র অনেক আগে থেকেই সৌদিকে অসামরিক লোকজনের ক্ষয়ক্ষতি কমানোর জন্য কার্যকর পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়ে আসছে। কিন্তু এখন স্পষ্টতই মার্কিন কর্তাদের বিশ্বাস করতে হচ্ছে, তাদের পরামর্শ কাজে আসছে না। ওই হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস সাংবাদিকদের জানান, স্কুলবাসে হামলার ঘটনাটির বিষয়ে জানতে তিনি শীর্ষ একজন জেনারেলকে সৌদি পাঠাচ্ছেন।

Related Posts

Leave a Reply