May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

রোহিঙ্গাদের হত্যার সঙ্গে জড়িতদের বিচার করতে হবে -জাতিসঙ্ঘ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গাদের হত্যার সঙ্গে জড়িতদের বিচার করতে হবে। নিউইয়র্কে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে মায়ানমার পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠকে এই মন্তব্য করেন তিনি।

মায়ানমার বিষয়ক জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সাম্প্রতিক প্রতিবেদনের প্রতি ইঙ্গিত করে এটাকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান মহাসচিব। নিরাপত্তা পরিষদকে সম্মিলিতভাবে এই সমস্যার সমাধান করতে বলেন তিনি। তার বক্তব্য, এই সমস্যা অনাদিকাল চলতে পারে না। রাখাইনে যতক্ষণ পর্যন্ত মায়ানমার সহায়ক পরিবেশ তৈরি না করছে, সেখানে স্বেচ্ছায় রোহিঙ্গারা ফেরত যাবে না। তিনি দুঃখ প্রকাশ করে আরও বলেন, জাতিসংঘের সংস্থাগুলোকে মায়ানমার কাজ করতে দিচ্ছে না। গত মাসে বাংলাদেশ সফরের বিষয় উল্লেখ করে তিনি বলেন, সেখানে রোহিঙ্গাদের কাছ থেকে আমি যে ভয়াবহ ঘটনার কথা শুনেছি, সেটি আমি জীবনে ভুলতে পারবো না।

গত সোমবার মায়ানমার বিষয়ক জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন তাদের প্রতিবেদনে বলেছে, মায়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা ও গণধর্ষণের দায়ে সেদেশের সেনাপ্রধানসহ ছয় শীর্ষ সামরিক কর্তাকে অবশ্যই বিচারের মুখোমুখি দাঁড় করাতে হবে। গত বছরের আগস্টে মায়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর নৃশংস অত্যাচার শুরু করে মায়ানমার সেনাবাহিনী।

 

Related Posts

Leave a Reply