May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সারাজীবন শুধু আলু খেয়েই কাটিয়ে দিতে পারেন বহাল তবিয়তে, বলছে গবেষণা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

আমরা অনেকেই আলুকে অস্বাস্থ্যকর খাবার মনে করে এভোয়েড করি। কিন্তু স্কটল্যান্ডের গবেষকেরা আমাদের এই ভাবনাকে নস্যাৎ করে জানিয়েছেন, সারাজীবন শুধু আলু খেয়েই আপনি বেশ সুস্থ থাকতে পারবেন।

স্কটল্যান্ডের অ্যাগ্রিকালচার অ্যান্ড হর্টিকালচার ডেভেলপমেন্ট বোর্ডের জন্য এই গবেষণা করেন জেমস হাটন ইন্সটিটিউটের গবেষকরা। ৬০ পৃষ্ঠার এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে আলু। এমনকি ডিমেনশিয়া থেকেও তা সুরক্ষা দিতে পারে।

আরও পড়ুন : ওজন কমানোর মোক্ষম অস্ত্র কয়েক ধরনের ফুলের চা

আরো পড়ুন : ওজন কমানোর মোক্ষম অস্ত্র কয়েক ধরনের ফুলের চা 

গবেষক ডেরেক স্টুয়ার্ট বলেন, ‘আপনাকে যদি সারাজীবন মাত্র একটি খাবার খেতে বলা হয়, তাহলে আপনি শুধু আলু খেয়েই সুস্থ থাকতে পারবেন।’ তাদের গবেষণায় বলা হয়, ভিটামিন সি, ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ৯-এর চমৎকার একটি উৎস আলু। ভিটামিন, ম্যাক্রো ও মাইক্রো মিনারেল, ক্যারোটিনয়েড, পলিফেনল এবং ফাইবারের চমৎকার উৎস আলু।

প্রফেসর স্টুয়ার্ট আরও জানান, মাংসের বদলে সবজি ও আলু খাওয়ার অভ্যাস করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায় বলে দেখেছেন তারা। গবেষণা থেকে তারা দেখেন, আলু খাওয়ার অভ্যাস থাকলে বয়সের সাথে মস্তিষ্কের ক্ষতি কমানো যায়। খাদ্যের পাশাপাশি দরকারি পুষ্টি ও রাসায়নিকের উৎস হিসেবেও আলুর কথা বিবেচনা করা উচিত। ফল, মাংস ও শাকের তুলনায় অনেক সময়ই আলুকে কম পুষ্টিকর মনে করা হয়, কিন্তু এই ধারণা ভুল।শুধু আলু নয়, বরং আলুর খোসাও পুষ্টিকর, বলা হয় এই গবেষণায়। তবে আলু পুষ্টিকর মানে এই নয় যে আপনি তিনবেলা ফ্রেঞ্চ ফ্রাই খেতে থাকবেন। কারণ ফ্রেঞ্চ ফ্রাই ভাজার উপায়টি অস্বাস্থ্যকর, এতে অতিরিক্ত ওজন বাড়ার ঝুঁকি থাকে।

Related Posts

Leave a Reply