May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ওপার বাংলা ব্যবসা ও প্রযুক্তি

ফেসবুক আইডি বন্ধ বা ডিজেবল হওয়া থেকে বাঁচার উপায়

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস:

বিশ্বজুড়ে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে বিশেষ ব্যবস্থা নেয়া শুরু করেছে ফেসবুক। এ প্রক্রিয়ায় অনেকের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীরা যদি এ সমস্যায় পড়েন তাহলে অবশ্যই অত্যন্ত সুক্ষ্মভাবে ফেসবুকের দেয়া নিয়মগুলো খেয়াল করতে হবে। তবে মাথায় রাখতে হবে যে- অ্যাকাউন্ট লগইন করার পর পাসওয়ার্ড দিয়ে না ঢুকতে পারলে হতাশ না হয়ে ফ্রিকুয়েন্টলি আসক্ড কোয়েশ্চেন (ফ্যাক) পেজের পাশে ‘হেয়ার’ লেখা অংশে ক্লিক করতে হবে।

নতুন পেজ আসার পর যদি নিজ অ্যাকাউন্ট নিয়ে শতভাগ নিশ্চিত হন যে- এটি ভুয়া নয়, তাহলে সাবমিট অ্যান অ্যাপিল অংশে ক্লিক করুন। এর মাধ্যমে ফেসবুক নিজের গুরুত্বপূর্ণ কিছু তথ্য নেবে। সবঠিক থাকলে প্রক্রিয়ার মাধ্যমে ফেসবুক আপনার অ্যাকাউটন্টি ফেরত দেবে।

ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার শাবনাম ফেসবুকের সিকিউরিটি ব্লগে একটি নোট পাবলিশড করেন। ভুয়া অ্যাকাউন্ট বন্ধে বিশেষ অভিযানের কথা উল্লেখ করেন তিনি।

এতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের নাম উল্লেখ করেন তিনি। এছাড়া আরো কয়েকটি দেশে এ কার্যক্রম চলবে। ওই নোটে বলা হয়, গেলো ছয় মাস ধরেই ভুয়া অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করতে কাজ করছেন তারা।

শাবনাম জানান, ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।

আমেরিকার গণমাধ্যম ইউএস টুডে জানায়, জালিয়াতির মাধ্যমে ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। সে কারণে ফেসবুকে একই পোস্ট বার বার দেওয়া, বার্তা দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

Related Posts

Leave a Reply