May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ওজন নয় মাথায় রাখুন মেটাবলিজম 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ওজন কমানোর সময় একটা ব্যাপার মাথায় রাখতে হবে। প্রতিটি মানুষের শারীরিক গঠন আলাদা, শরীরের জন্য প্রয়জনীয় বিভিন্ন উপাদানের মাত্রা আলাদা। এর মাঝে থাকে হরমোনের তারতম্য। কারোর জন্য যে খাবারটি ভালো, অন্য কারোর জন্যে হয়ত সেই খাবারটি খুবই খারাপ। একই ব্যায়াম একজনের জন্যে কাজ করলে অপর জনের জন্য কাজ করে না অথবা ধীরে কাজ করে। এক্ষেত্রে আরো যে ব্যাপারটি চলে আসে, সেটি হচ্ছে মেটাবলিজম আর তারতম্য।

প্রাত্যহিক ব্যায়াম করা, সঠিক পরিমাণে ঘুমানো এবং পরিমিত পরিমাণে পানি পান করা- এই তিনটি হল সবচেয়ে দারুণ কাজগুলোর মধ্যে অন্যতম যার মাধ্যমে আপনি মেটাবলিজম বৃদ্ধি করতে পারেন। এর সাথেই, সঠিক খাবার সঠিক পরিমাণে খাওয়ার মাধ্যমেও আপনি আপনার মেটাবলিজম এর মাত্রা বাড়াতে পারেন খুব সহজেই।

ঝাল খাবার : ঝাল খাবার খাওয়ার ফলে শরীরে ঘাম বেশী হয়। যার প্রধান কারণ হলো ক্যাপ্সেইসিন নামক উপাদান। এটি এমন একটি উপাদান যা শরীরে ব্যথাভাবের বিরুদ্ধে কাজ করে থাকে যার ফলে এই উপাদান রক্তচলাচল দ্রুত করে এবং মেটাবলিক রেট বৃদ্ধি করে, যা শরীরের মেদ দ্রুত ঝড়াতে সাহায্য করে থাকে।

এতো ঝাল খাবার কোথায় পাবেন? সবুজ কাঁচামরিচ অথবা জেলাপিনো দিয়ে বানানো খাবার খেতে পারেন এক্ষেত্রে বেশী করে।

ব্রকলি : ব্রকলি হয়ত আপনার খুব একটা পছন্দের সবজী নাও হতে পারে, তবে এই সবজীতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আপনার শরীরের মেটাবলিজ বৃদ্ধিতে সাহায্য করে থাকে। এতে ক্যালসিয়ামের সাথে রয়েছে ভিটাআমিন- এ, সি এবং কে। এছাড়াও ব্রকলিকে সেরা ডিটক্স ফুড হিসেবেও ধরা হয়ে, যে কারণে মেদ কমানোর ডায়েটে এই সবজিটি রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়।

কফি এবং গ্রিন টি : বহু গবেষণা থেকে দেখা গেছে যে, গ্রিন টি এবং কফি মেটাবলিজম বাড়াতে অনেক দারুণ সাহায্য করে থাকে। এছাড়াও, এই দুইটি পানীয়ের রয়েছে সুস্বাস্থ্য রক্ষায় নানা রকম গুন। কফি এবং গ্রিন টিতে রয়েছে অনেক বেশী পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা রক্তের সুগার লেভেল কমিয়ে আনতে সাহায্য করে, অতিরিক্ত মেদ পোড়াতে সাহায্য করে এবং সেল্যুলাইট এর লক্ষণ কমাতে সাহায্য করে থাকে।

আপেল এবং নাশপাতি :

ওজন কমানোর জন্যে আপেল এবং নাশপাতি সবচেয়ে দারুণ ফল। কারণ শুধুমাত্র এই নয় যে, এ দুইটি ফলে ক্যালরি অনেক কম, মূল কারণ হলো এই দুইটি ফল আপনার শরীরের মেটাবলিজন বাড়াতে দারুনভাবে সাহায্য করে থাকে।

ইউনিভার্সিটি অফ রিও ডি জেনারিও তে হওয়া এক গবেষণা এই তথ্যকে সম্মতি দিয়ে জানিয়েছে যে কোন নারী যদি দিনে তিনটি আপেল অথবা একটি নাশপাতি খেতে পারেন তাহলে অনেক দ্রুত ওজন কমাতে সক্ষম হবেন।মশলা : আদা, রসুন, সরিষা দানা, কালো গোলমরিচ এর মতো মশলা মেটাবলিজম আনেক বেশী রাখতে সাহায্য করে থাকে। এটা প্রমাণিত, যে ব্যক্তি তার প্রতিদিনের খাদ্যাভাসে মশলাযুক্ত খাবার রাখেন, সে প্রতিদিন ১০০০ ক্যালরি বেশী পোড়াতে সক্ষম হন।

সাইট্রাস ফল : কমলালেবু, জাম্বুরা এবং লেবুর মতো ফলোগুলো আপনার ওজন নিয়ন্ত্রনে রাখতে এবং আপনার মেটাবলিজম এর মাত্রা বেশী রাখতে সাহায্য করে থাকে।

ক্যালসিয়ামযুক্ত খাদ্য: আপনি যদি আপনার মেটাবলিজমের মাত্রা বাড়াতে চান তবে আপনার উচিৎ প্রচুর পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া। ইউনিভার্সিটি অফ টেনেসে তার গবেষণা থেকে নিশ্চিত করেছে, যে ব্যক্তি দৈনিক ১২০০-১৩০০ মিলিগ্রাম পরিমাণ ক্যালসিয়াম গ্রহণ করে, এবং যারা এর চেয়ে কম পরিমাণ ক্যালসিয়াম গ্রহণ করে তাদের তুলনায় সে দিগুণ দ্রুততায় ওজন কমাতে সক্ষম হন।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড : ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সাধারণত পাওয়া যায় মাছ থেকে। তবে বাদাম বীজ ইত্যাদিতেও পাওয়া যায়। এই খাদ্যগুলো শরীরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে কারণ, এগুলো লেপটিন নামক একটি হরমোন কমাতে সাহায্য করে। এই হরমোন মূলত মেটাবলিজম কমাতে কাজ করে থাকে।

Related Posts

Leave a Reply