May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সিরিয়ায় রাসায়নিক হামলা চালালো আমেরিকা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সিরিয়ার পূর্বাঞ্চলীয় অঞ্চল দেইরে রাসায়নিক হামলা চালিয়েছে আমেরিকা! সেখানকার একটি গ্রামে আমেরিকা ফসফরাস বোমা নিক্ষেপ করেছে বলে রাশিয়া জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের পদস্থ কর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো এই খবর দিয়ে জানিয়েছেন, শনিবার সিরিয়ার হাজিন গ্রামে এই হামলা চালায় মার্কিন বাহিনী। রাশিয়ার ইতার-তাস বার্তা সংস্থাকে জেনারেল স্যাভচেঙ্কো এই তথ্য জানিয়েছে। তিনি বলেছেন, গত ৮ সেপ্টেম্বর মার্কিন বিমান বাহিনীর দু’টি এফ-১৫ জঙ্গিবিমান হাজিন গ্রামে চালানো হামলায় ফসফরাস বোমা ব্যবহার করেছে। গত বছর সিরিয়ার রাকা শহরেও ফসফরাস বোমা নিক্ষেপ করেছিল আমেরিকা।

হামলার ফলে ওই গ্রামে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলেও তিনি জানান। তবে এই হামলায় সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমান এখনো জানা যায়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছে, ১৯৪৯ সালে স্বাক্ষরিত জেনেভা কনভেনশনের সম্পূরক প্রটোকল অনুযায়ী হলুদ ফসফরাস-সমৃদ্ধ যেকোনো ধরনের সমরাস্ত্র ব্যবহার নিষিদ্ধ।

গত জুন মাসে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ জানিয়েছিল, ইরাক ও সিরিয়ায় সন্ত্রাস বিরোধী অভিযানের নামে আমেরিকা ফসফরাস-সমৃদ্ধ বোমা নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে।

এইচআরডাব্লিউর সমরাস্ত্র বিষয়ক ডিরেক্টর স্টিভ গুস বলেছিলেন, ফসফরাস কিভাবে ব্যবহার করা হলো তা মোটেই গুরুত্বপূর্ণ নয়। ইরাকের মসুল ও সিরিয়ার রাকা শহরের মতো ঘন বসতিপূর্ণ শহরগুলোতে এই বোমার ব্যবহার সাধারণ মানুষের দীর্ঘমেয়াদি মারাত্মক ক্ষতি করবে।

 

Related Posts

Leave a Reply