May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

বিশেষ ধরণের মোজা পরে ইউরোপ মাতালেন বার্সেলোনার তারকা ফুটবলার ইভান র‌কিটিচ  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সেভিয়ার মধ্যবিত্ত সংসারে তিনি ছিলেন ধ্রুবতারা। বার্সেলোনার মতো বিত্তশালী পরিবারে গিয়েও নিজের ধরণ বদলায়নি। সুয়ারেজ, মেসি, ইনিয়েস্তা, পিকে-দের মতো মহাতারাদের ভিড়ে হারিয়ে যাননি। বরং আরও ঝকঝকে, ধারালো হয়ে উঠেছেন। শুধু ক্লাব স্তরেই নয়, জাতীয় দলের জার্সিতেও সমান উজ্জ্বল তিনি। মদ্রিচ, পেরিসিচদের দলের নিউক্লিয়াস ইভান র‌কিটিচ।

তবে সম্প্রতি পারফরম্যান্স নয়, র‌কিটিচ ইউরোপীয় প্রচারমাধ্যমের শিরোনামে উঠে এসেছেন অন্য কারণে। আর সেই কারণ হল মোজা। শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি। বিশ্বকাপে জাতীয় দলের জার্সিতে বা বার্সার জার্সিতে র‌কিটিচকে দেখা গেছে অদ্ভুত ডিজাইনের মোজা পরতে। এমন মোজার রহস্য কী? কিট প্রস্তুতকারক সংস্থা ‘টেপডিজাইন’-এর কর্ণধার মারিও অফনার জানালেন, মোজার সাফল্যের রহস্য। তিনি জানান, ‘‘অত্যাধুনিক ডিজাইনের এই মোজার বিশেষত্ব হল, কোনও ভাবেই মোজার স্থিতিস্থাপকতা নষ্ট হয় না।

মোজার যে প্রান্ত গোড়ালির উপরে থাকে, তা সঠিকভাবে পায়ের সঙ্গে লেগে থাকে। সাধারণত, মোজার ইলাস্টিসিটি নষ্ট হয়ে গেলে খেলার মাঝপথে অস্বস্তিকর সমস্যার সম্মুখীন হতে হয় সংশ্লিষ্ট খেলোয়াড়কে। এক্ষেত্রে সেরকম হওয়ার সম্ভবনা নেই।’’ ইভান র‌কিটিচ নাকি এতটাই মুগ্ধ এই ধরনের মোজায়, যে বিশেষ আকৃতির এই ডিজাইন ছাড়া মাঠে নামার কথা ভাবেনই না। এমনটাই বলছিলেন অস্ট্রিয়ান মারিও।

র‌কিটিচের পা থেকে জনপ্রিয় হওয়া এই ‘গ্রাজ সকস’ বর্তমানে ইউরোপের অধিকাংশ ফুটবলাররা ব্যবহার করেন। ডেলে আলি, কাইল ওয়াকার, পিয়ের অবামেয়াং, থরগান হ্যাজার্ড, ইব্রাহিম ট্রাওরে, আলভারো নেগ্রেদো, ডেভিড আলাবাদের মতো সুপারস্টারদের ভরসা এই মোজা। ইউরোপ সার্কিটে ২ হাজারেরও বেশি ফুটবলার বর্তমানে ব্যবহার করছেন বিশেষ ধরনের এই মোজা। ফুটবলারদের পছন্দের তালিকায় প্রথমেই এই টেপডিজাইনের মোজা।

Related Posts

Leave a Reply