May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জানেন কি ড্রাই শ্যাম্পুর বিকল্প বেকিং সোডার গুন্  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ড্রাই শ্যাম্পু। অনেকেই এই শ্যাম্পুর ব্যাপারে জানেন না আবার অনেকেরই পরিষ্কার ধারণা নেই এই প্রসাধনীটার ব্যাপারে। তাহলে চলুন আজ জেনে নেয়া যাক ড্রাই শ্যাম্পুর ব্যাপারে ড্রাই শ্যাম্পু হল এক ধরনের শ্যাম্পু কিন্তু এটা অন্য শ্যাম্পুর মতো লিকুইড হয় না বরং এটা একটা পাউডারের মতো হয়। এটা সাধারণ শ্যাম্পুর মতো জল দিয়ে ব্যবহার করা হয় না।

যদি চুল ভিজে থাকে আর তৎক্ষণাৎ চুল শুকাবার দরকার হয় তখন চুল শুকাবার কাজে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা হয়। এছাড়া চুলের তেলতেলে ভাব দূর করার সহজ এবং দ্রুত একটি প্রক্রিয়া হচ্ছে ড্রাই শ্যাম্পুর ব্যবহার। চুল ধোয়ার ঝামেলায় না গিয়েও চুল ঝরঝরে করে ফেলতে ড্রাই শ্যাম্পু দিয়ে।

আরও পড়ুন : মাত্র একটি উপায়ে চুল হবে নজরকাড়া, গ্যারেন্টি 

আর যদি আপনার হাতের কাছে ড্রাই শ্যাম্পু না থাকে বা শেষ হয়ে যায়, তখন আপনি ড্রাই শ্যাম্পুর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন বেকিং সোডা। অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছুই নেই। আসুন তাহলে জেনে নেই ড্রাই শ্যাম্পুর বিকল্প হিসেবে কীভাবে ব্যবহার করবেন বেকিং সোডা।

কয়েক চিমটি বেকিং সোডার সাথে কর্নস্টাচ মিলিয়ে ঘষে নিন আপনার চুলে। এরপর চিরুনি আঁচড়ে এটা চুল থেকে ঝেড়ে ফেলুন। এটা চুলের অতিরিক্ত তেল শুষে নেবে। চুল হবে ঝরঝরে। আপনি যদি বেকিং সোডার সাথে একটু বেবি পাউডার মিশিয়ে নিতে পারেন তাহলে বেশি ভালো কাজ দিবে। আর চুলের ক্ষতি হবে কম।

সতর্কতা:

খেয়াল রাখবেন বেকিং সোডা যেন চুলের গোড়ায় বেশি না লাগে। কারণ আপনি লম্বা সময় চুল না ধুয়ে থাকবেন। এতটা সময় চুলের গোড়ায় সোডা লেগে থাকা ঠিক হবে না।

বেকিং সোডা কখনোই শ্যাম্পু হিসেবে ব্যবহার করবেন না। ইদানিং ইন্টারনেটে শ্যাম্পু হিসেবে বেকিং সোডা এবং জলের একটি পেস্ট খুব জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ হিসেবে বলা হয়, এই মিশ্রণটি চুলে জমে থাকা বিভিন্ন প্রোডাক্ট দূর করতে সক্ষম। বেকিং সোডা আসলেই এসব কাজ করে কিন্তু এর পাশাপাশি তা চুলের পিএইচ ব্যালান্সও নষ্ট করে। বারবার বেকিং সোডা দিয়ে চুল ধোয়া হলে তা চুলের বড় ক্ষতি করতে পারে।

Related Posts

Leave a Reply