May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের এবং সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৮৪    

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের পালু শহরের কাছে ধারাবাহিক ভূমিকম্প এবং এর পরে সৃষ্ট সুনামিতে নিহতের সংখ্যা কয়েকগুণ বেড়ে গেছে। শনিবার দুপুর পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা কমপক্ষে ৩৮৪ বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বিভিন্ন স্থানীয় হাসপাতালে ৫৪০ এর বেশি মানুষকে চিকিৎসা দেয়া হচ্ছে। ২৯ জনের খোঁজ এখনো পাওয়া যায়নি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতুপু পার্বু নুগ্রুহু। সুলাওয়েসি দ্বীপের পালু শহরে শুক্রবার দুপুর থেকে ধারাবাহিক ভূমিকম্প আঘাত হানতে থাকে, এরমধ্যে সবচেয়ে বড়টি আঘাত হানে বিকেল ৫টা ২ মিনিটে যার মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। এর ফলে স্থানীয় সময় সন্ধ্যায় পালুসহ দ্বীপের উপকূলবর্তী বিভিন্ন এলাকায় প্রায় ২ মিটার উচ্চতার সুনামি আঘাত হানে।

কর্তৃপক্ষ জানায়, শুক্রবার উদ্ধার অভিযান শুরু হলেও পালুর রানওয়ে ক্ষতিগ্রস্ত ও যোগযোগ ব্যবস্থা বিঘ্নিত হওয়ায় উদ্ধার অভিযান ব্যহত হয়। ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূতাত্ত্বিক সংস্থার প্রধান জানান, পরিস্থিতি খুবই ভয়াবহ। বিভিন্ন ভবন ধসে পড়েছে এবং মানুষ রাস্তায় ছোটাছুটি করছে। একটি জাহাজ ডাঙায় ভেসে এসেছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ দেশ। গত জুলাই ও আগস্টে পালু শহর থেকে শত কিলোমিটার দূরের লমবোক দ্বীপে দফায় দফায় ভূমিকম্পে ৫০০ লোকের প্রাণহানি হয়।

 

Related Posts

Leave a Reply