May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

আপনার ফেসবুক প্রোফাইল এই ৮১ হাজারের লিস্টে নেই তো যা বিক্রির জন্য বিজ্ঞাপন দিল হ্যাকাররা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

রাশিয়াভিত্তিক সাইবার অপরাধী চক্র সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ৮১ হাজার প্রোফাইল হ্যাক করে সেগুলো বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপন দিয়েছে। প্রতিটি প্রোফাইলের জন্য তারা দাম হেঁকেছে ১০ সেন্ট।

হ্যাকাররা অ্যাকাউন্ট কিনতে মানুষকে উৎসাহিত করতে হ্যাক করা প্রোফাইলের কিছু ব্যক্তিগত মেসেজ উন্মুক্ত করে দিয়েছে। হ্যাকড হওয়া বেশির ভাগ অ্যাকাউন্ট ইউক্রেন ও রাশিয়ার ব্যবহারকারীদের। এ ছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ কয়েকটি দেশের ব্যবহারকারীর অ্যাকাউন্টও রয়েছে।

হ্যাকাররা এই বিজ্ঞাপন ইংরেজি ভাষার একটি ফোরামে পাবলিশ করে। পরে অবশ্য ফোরামটি অফলাইন করে দেওয়া হয়।

হ্যাকারদের প্রকাশ করা ব্যক্তিগত মেসেজের মধ্যে রয়েছে প্রেমিক-প্রেমিকার অতি গোপনীয় কথোপকথন, শ্বশুর সম্পর্কে অভিযোগ। এ ছাড়া দুই ফেসবুক বন্ধুর সাম্প্রতিক কাটানো ছুটির ছবি ও জনাকীর্ণ কনসার্ট সম্পর্কিত আলাচারিতাও রয়েছে।

বিবিসি রাশিয়া থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধীরা দাবি করেছে, তাদের কাছে মোট ১২ কোটি ফেসবুক ব্যবহারকারীর বিস্তারিত তথ্য আছে। তবে ফেসবুক বলছে, নিরাপত্তার বিষয়ে তারা কোনো আপস করবে না। ক্ষতিকর ব্রাউজারের মাধ্যমে হ্যাকাররা ওই তথ্য নিয়েছে।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক নিজ ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলেছে, আগামীতে যাতে আর কোনো অ্যাকাউন্ট আক্রান্ত না হয়, সে জন্য তারা পদক্ষেপ নিয়েছে।

ফেসবুকের নির্বাহী গাই রোজেন বিবিসিকে বলেন, ‘আমরা ব্রাউজার তৈরিকারকের সঙ্গে যোগাযোগ করেছি, যেন ওই ক্ষতিকর ব্রাউজার এক্সটেনশনটি ডাউনলোডের জন্য যেন আর সহজলভ্য না হয়।’

‘আমরা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গেও যোগাযোগ করেছি এবং ফেসবুক থেকে নেওয়া তথ্য সরাতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করেছি।’

ফেসবুক প্রোফাইল হ্যাকড হওয়ার বিষয়টি সামনে আসে যখন ফেবিসেলার নামের এক ব্যবহারকারী ইংরেজি ভাষাভাষী একটি অনলাইন ফোরামে ‘১২০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য’ বিক্রির বিজ্ঞাপন দেয়।

বিবিসির অনুসন্ধানে দেখা যায়, ৮১ হাজারের বেশি ফেসবুক অ্যাকউন্টের ব্যক্তিগত মেসেজসহ অনলাইনে বিজ্ঞাপন দিয়েছে হ্যাকাররা। এ ছাড়া এক লাখ ৭৬ হাজার অ্যাকউন্টের স্পর্শকাতর তথ্য প্রকাশ করেছে তারা।

এসব তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীদের ইমেইল ঠিকানা ও ফোন নম্বর। যেসব ব্যবহারকারী নিজেদের এই তথ্যগুলো গোপন করেনি, তাদের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা এগুলো নিয়েছে।

তথ্য বিক্রির বিজ্ঞাপন দেওয়া ওয়েবসাইটগুলোর একটির আইপি অ্যাড্রেস চিহ্নিত করা গেছে। এটি সেন্ট পিটার্সবার্গের।
সেপ্টেম্বরের শেষ দিকে এসে ফেসবুক বলছে, তারা বিশ্বাস করে, ৩ কোটি ব্যবহারকারী এই ঘটনার শিকার হয়েছেন। যদিও তারা প্রাথমিকভাবে ৫ কোটি ব্যবহারকারী আক্রান্ত হয়েছিল বলে ধারণা করেছিল।

Related Posts

Leave a Reply