May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

কিসের টানে ৭ হাজার ফুট ওপরে প্রাণের ঝুঁকি নিয়ে এই চা খেতে যান মানুষ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বাঙালির এমনিতেই ভীতু বলে দুর্নাম আছে। আর যদি তাকে বলা হয় শুধুমাত্র চা খেতে যেতে তাহলে  সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ফুট উপরে, তাহলে কি সেই বাঙালি সাহস দেখাবে এই চা খাওয়ার? এই চায়ে কোন ভয়ানক উপাদান মেশানো নেই। কিন্তু এই চা খেতে আপনাকে যেতে যেখানে, বিপদ লুকিয়ে সেখানেই।

সম্প্রতি সন্ধ্যান মিলছে এই দোকানের। সেখানকার চা খেতে গেলে যেতে হবে চীনের প্রধান পাঁচটি পর্বতের অন্যতম মাউন্ট হুয়া-তে । সেখানেই পাওয়া যায় এই চা। একটু পথের বর্ণনা দেওয়া যাক। মাউন্ট হুয়াতে একাধিক তাও ধর্মের মন্দির রয়েছে। তারই অন্যতম একটি মন্দির অবস্থিত একেবারে দক্ষিণের চূড়াতে। সেই প্রাচীন স্থানেই টি-হাউসটি।

সেখানে যেতে হলে শিয়ান থেকে হুয়াশানে ২ ঘণ্টা ট্রেক করে যেতে হবে। এটাই সফরের সবচেয়ে সহজ অংশ। এরপরই শুরু আসল খেলা। পাহাড়ের চূড়ায় ওঠার পথ অত্যন্ত সংকীর্ণ ও বিপজ্জনক। কাঠের মচমচে পথের ধারে কোন রেলিং বা কিছু নেই। উঠতে গিয়ে প্রতি পদে ভয়। একটু পা ফসকালেই সব শেষ। একদম শেষে এসে কাঠের পথের ওই অংশটুকু চেইন ধরে ঝুলে যেতে হবে।

মনে হতেই পারে, কী এমন চা? সেই প্রতিবেদনের দাবি, অত্যন্ত সুস্বাদু। সবচেয়ে মজার হল, এই চা বানানো হয় বরফের কুচি, বৃষ্টির জল ইত্যাদি মিশিয়ে। আগে এক বিচিত্র নিয়ম ছিল। জল নিজেকেই নিয়ে যেতে হতো।

Related Posts

Leave a Reply