May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এনারা গ্রিন টি খেয়েছেন কি সর্বনাশ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

স্বাস্থ্যকর পানীয় হিসাবে এখন বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় গ্রিন টি। চীনের এই হারবাল চা এশিয়া ছাড়িয়ে পশ্চিমা বিশ্বেও নাম কামিয়েছে। বিশেষ করে ক্যালোরি ও ওজন কমাতে দারুণ কার্যকর ও অতুলনীয়ের পরিচিতি পেয়েছে। এই চা সার্বিক অর্থে উপকারী। গবেষণায় দেখা গেছে, যারা গ্রিন টি পান করেন তাদের মৃত্যুঝুঁকি ৫ শতাংশ হারে কমে আসে। কিন্তু কোনো কিছুই বেশি বেশি ভালো নয়। অনেক  বিশেষজ্ঞের মতে, এই চায়েরও খারাপ দিক রয়েছে। বিশেষ কিছু রোগ ও শারীরিক অবস্থার ক্ষেত্রে এটি ক্ষতিকর হতে পারে। এখানে জেনে নিন, কোন ৫ ধরনের মানুষের কখনোই বেশি মাত্রায় গ্রিন টি খাওয়া উচিত নয়।

১. গর্ভবতী নারী : গবেষণায় বলা হয়, যারা গর্ভবতী অথবা গর্ভধারণের চেষ্টা করছেন, তাদের অতিমাত্রায় গ্রিন টি পান করা উচিত নয়। এতে রয়েছে ক্যাফেইন। আর এই উপাদান খুব সহজে রক্তের মাধ্যমে ভ্রূণের রক্তপ্রবাহে মিশে যেতে পারে। ক্যাফেইন বড়দের দেহে যত সহজে সহনীয় হয়, ভ্রুণের সঙ্গে ততটা নিশ্চয়ই হবে না। তাই এ সময় গ্রিন টি এড়িয়ে চলাই ভালো। শুধু গ্রিন টি নয়, ক্যাফেইনপূর্ণ যেকোনো কিছু এড়িয়ে চলতে হবে।

২. রক্তস্বল্পতা থাকলে : দেহে আয়রনের ঘাটতি থাকলে গ্রিন টি না খাওয়াই উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। এমনিতেই এই পানীয় দেহকে আয়রন গ্রহণের সক্ষমতা কমিয়ে দেয়। কাজেই এ সময় গ্রিন টি খেলে আয়রনের আরো ঘাটতি দেখা দেবে।

৩. ইনসমনিয়া : গ্রিন টি-তে থাকে ফিল্টারড ক্যাফেইন। ঘুম আতে দেহে যেসব রাসায়নিক পদার্থ নির্গত হয়, ক্যাফেইন তাতে বাধ সাধে। কাজেই যাদের ইনসমনিয়া রয়েছে, তাদের জন্য এই চা রীতিমতো হিতে বিপরীত ঘটাবে। তাই গ্রিন টি থেকে দূরে থাকুন যাদের ঘুমের সমস্যা রয়েছে।

৪. ডায়াবেটিস ও উচ্চরক্তচাপের রোগী : আধুনিক যুগে অনেক চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞ আপনাকে গ্রিন টি পান করতে উৎসাহিত করবেন। কিন্তু অনেক বিশেষজ্ঞ ডায়াবেটিস ও উচ্চরক্তচাপের রোগীদের এই চা থেকে দূরে থাকতে বলেন। কারণ গ্রিন টি রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি করে। এতে ঝিমঝিম ভাব, উদ্বেগ আর অবসাদ ভাব চলে আসে।

Related Posts

Leave a Reply