May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নিজের শরীরের ২৭ হাজার টুকরো করার ব্যবস্থা নিজেই করে যান মহিলা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মৃত্যুর পর ২৭ হাজার টুকরো করা হয়েছে এক মহিলার দেহ। ভাবছেন কোন অপরাধী করেছে। না, না, জেনে আশ্চর্য হবেন নিজের শরীরের ২৭ হাজার টুকরো করার নির্দেশ জীবিত অবস্থায় ওই মহিলায় দিয়ে গেছেন।

জানা গেছে সু পটার নামের ওই মহিল যুক্তরাষ্ট্রের ডেনভারের বাসিন্দা। ২০১৫ সালে ৮৭ বছর বয়সে মারা যান তিনি। মৃত্যুর আগে তিনি তার ইচ্ছাপত্রে লিখে যান, তিনি এমন কিছু রেখে যেতে চান যা সমগ্র মানব জাতির কাজে আসবে। তিনিই পরিকল্পনা করে যান, তার মৃতদেহ সংরক্ষণ করা হবে এবং এক ‘ডিজিটাল মৃতদেহে’ পরিণত করা হবে।

সেই কথা মাথায় রেখেই সম্প্রতি সু-র সংরক্ষিত দেহ ২৭ হাজার টুকরো করা হয়। চুলের মতো সূক্ষ্ম ওই খণ্ডগুলোর আণুবীক্ষণিক ছবির থ্রি ডি ডিজিটাল রূপ ধরে রাখা হয়। এই ‘সংরক্ষণ’ মূলত চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীদের কাজে আসবে। ২০১৫ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান সু। পরে তিন বছর তার মরদেহ সংরক্ষিত রাখা হয়। এই সময়ে তার মৃতদেহের বিভিন্ন রকমের ছবি তুলে রাখা হয়। সেই ছবি ব্যবহার করেই তার মরদেহ খণ্ড-বিখণ্ড করা হয়। ‘ন্যাশনাল জিওগ্রাফিক’-এর তরফে এই পদ্ধতির এক বিস্তারিত ভিডিও তুলে রাখা হয়েছে।

এই বিচিত্র সংরক্ষণটি ঘটেছে ইউনিভার্সিটি অব কলোরাডোর সেন্টার ফর হিউম্যান সিম্যুলেশন-এ। সংস্থার ডিরেক্টর ভিক স্পিৎজার এই প্রক্রিয়ার বিস্তারিত বিবরণও দিয়েছেন।

জানা গেছে, সু ইউনিভার্সিটি অব কলোরাডোর হিউম্যান সিম্যুলেশন সংক্রান্ত এক প্রবন্ধ পড়েই অনুপ্রাণিত হন এবং সিদ্ধান্ত নেন তিনি তার মৃতদেহ এই কাজে দান করে যাবেন। এ ভাবেই তিনি ‘অমরত্ব’ অর্জন করবেন, এটাই ছিল তার ভাবনা। মৃত্যুর আগে সু সেই ‘করাত’টিকে দেখতে চান, যা দিয়ে তাকে খণ্ড খণ্ড করা হবে। সেই ‘ফ্রিজ’টিকেও তিনি দেখতে চান, যেখানে তার মৃতদেহ রাখা হবে। তার সেই ইচ্ছা পূরণ করেছিলেন গবেষকরা।

Related Posts

Leave a Reply