May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রসঙ্গ এফ-১৬: পাকিস্তানের কাছে জবাব তলব করলো আমেরিকার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা সামলাতে যুদ্ধবিমান এফ-১৬ এর ব্যবহার করে পাকিস্তান। ভারতকে আক্রমণ করতে সেই যুদ্ধবিমান ঢুকে পড়েছিল ভারতের আকাশসীমায়।
আর এর ফলে পাকিস্তান চুক্তি ভঙ্গ করেছে বলে মনে করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জানা গেছে, বেশ কিছু শর্তে এফ-১৬ বিমান পাকিস্তানের কাছে বিক্রি করেছিল যুক্তরাষ্ট্র। এগুলোর মধ্যে দুটি বিষয় ছিল, শুধুমাত্র সন্ত্রাসবাদ নিমূর্লেই এফ-১৬ ব্যবহার করা যাবে, কোনও দেশের উপর আক্রমণে তা ব্যবহার করা যাবে না। বিক্রির সময় এই নিয়ম মেনেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান।

কিন্তু কার্যক্ষেত্রে তার উল্টোটা হয়েছে। সন্ত্রাসবাদ দমনে ব্যবহার না করে পাকিস্তান ভারতকে আক্রমণের জন্য এফ-১৬ ব্যবহার করে। সেটাইকেই অপব্যবহার হিসেবে দেখছে ট্রাম্প প্রশাসন। তাই তারা এই ব্যাপারে জবাবদিহি তলব করলো পাকিস্তানের কাছে।

মূলত গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গিহামলা হয়। এতে নিহত হয় ৪৪ জন সেনা। আহত হন অনেকে। হামলার দায় স্বীকার করে নেয় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। তার পাল্টা জবাব হিসেবে ২৬ ফেব্রুয়ারি ভোররাতে আরও একবার সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। পাক অধিকৃত কাশ্মীরে জইশের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটিতে আকাশপথে মিরাজ-২০০০ যুদ্ধবিমান দিয়ে হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী।

সেই হামলার পরদিনই ভারতের আকাশসীমায় ঢুকে পড়ে একাধিক পাক যুদ্ধবিমান। তার মধ্যে তিনটি এফ-১৬ যুদ্ধবিমান ছিল। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, এদেশের সৈন্যঘাঁটিই ছিল পাকিস্তানের আক্রমণের একমাত্র লক্ষ্য। কিন্তু তা মানতে নারাজ পাকিস্তান।

 

Related Posts

Leave a Reply