May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

শুধু সাবান নয় জলও ছাড়াই পরিস্কার হবে কাপড়, কি ভাবে?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

খন থেকে কাপড় পরিস্কার করতে ব্যবহার করা লাগবে না সাবান বা ডিটারজেন্ট। শুধু তাই নয়, কাপড় ধুতে জলও লাগবে না এখন থেকে। সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল ন্যানোটেকনোলজি বিষয়ক গবেষক এমনই একধরণের তন্তু আবিস্কার করেছেন।

মেলবোর্নের আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অল্প খরচে এবং জৈব উপাদান ব্যবহার করে ওই তন্তু তৈরি করেছেন, সঙ্গে ব্যবহার করেছেন ন্যানোটেকনোলজি।

গবেষকরা জানিয়েছেন, এই তন্তের ফলে কেউ এই নতুন আবিস্কৃত কাপড় পরিস্কার করতে চান তাহলে কাপড়টি স্রেফ কোনো আলোর উৎস বা সূর্যের আলোর নিচে রাখলেই হবে। আর তাতেই দিব্যি পরিস্কার হয়ে যাবে আপনার সাধের কাপড়টি। বারবার ধোয়ার ফলে তাই কাপড় নষ্ট বা এর ঔজ্জ্বল্যতা নষ্ট হওয়ারও কোনো ভয় থাকবে না।

ভারতে ধোপাকে সামাজিকভাবে খুব একটা সম্মানের চোখে দেখা না হলেও, ইউরোপের দেশগুলোতে এই কাজে নিয়োজিত মানুষদের অনেক সম্মানের সঙ্গে দেখা হয়। কেনো না, সেখানে জনপ্রিয় একটি শিল্প হলো কাপড় ধোয়া শিল্প। আর সেদিক মাথায় রেখেই এমন আবিস্কার উদ্ভাবন করেছেন গবেষকরা।

সূত্র বলছে, এর আগে একদল ন্যানো টেকনোলজি গবেষক তামা এবং রুপার মিশ্রনে একধরনের ন্যানোস্ট্রাকচার তৈরি করেছিলেন। ওই উপাদানটি উজ্জ্বল আলোর সামনে আসলে ‘হট ইলেকট্রন’ তৈরি করতে শুরু করতো এবং এক পর্যায়ে শক্তি নির্গত হওয়া শুরু করতো। এর আগেও এধরনের কাপড় তৈরি করা হয়েছিল, তবে সেটা ছিল অনেক ব্যয়বহুল এবং সীমিত ক্ষেত্রে ব্যবহারের উদ্দেশ্যে। পাশাপাশি ওই কাপড় তৈরিতেও অনেক সময় লাগতো।

আর এখানেই আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নতুন এই পন্থা খুঁজে পেয়েছেন। সোজাসাপটা তারা টেক্সটাইল দিয়েই এই ন্যানোস্ট্রাকচার তৈরি করেন। সূক্ষ্ণ তন্তুগুলোকে একটি নির্দিষ্ট মিশ্রনের মধ্যে ঢালার পর ত্রিশ মিনিটের মধ্যেই তন্তুর সঙ্গে ওই ন্যানোস্ট্রাকচার দৃঢ়তার সঙ্গে লেগে থাকতে পারে। যখনই সূর্যের বা কোনো তীব্র আলো ওই তন্তুর উপর পরে, তখন পরবর্তী ছয় মিনিটের মধ্যে ওই ন্যানোস্ট্যাকচার তন্তুটির ময়লা পরিস্কার করে ফেলে।

Related Posts

Leave a Reply