May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জন্ম-মৃত্যুর অনুভূতি আগেই চাই, এরা সহজেই দিতে পারে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মৃত্যুর পর মানুষের অভিজ্ঞতা কেমন হয় এ বিষয়টি জানার আগ্রহ অনেকেরই। এ ছাড়া জন্ম নেওয়ার সময় মায়ের পেটের ভেতর থেকে বের হওয়ার অভিজ্ঞতাও অনেকে জানতে চান। এসব বিষয়ে অভিজ্ঞতা জানানোর জন্য একটি প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। তারা বিভিন্ন উপায়ে গ্রাহকদের এ অভিজ্ঞতাগুলো প্রদান করছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে স্কাই নিউজ।

ধর্মীয় কারণে অনেকেরই মৃত্যুর পর মরদেহ আগুনে পুড়িয়ে ফেলতে হয়। আর পুড়ে যাওয়ার এ অভিজ্ঞতা কেমন তা জানতে অনেকেই আগ্রহী। এ অভিজ্ঞতা দেওয়ার জন্যও প্রতিষ্ঠান এগিয়ে এসেছে।

চীনের সাংহাইয়ের এক প্রতিষ্ঠান মানুষকে এ অভিজ্ঞতাগুলো জানাতে এগিয়ে এসেছে। প্রতিষ্ঠানটি জানাচ্ছে, তারা মানুষকে মৃত্যুর ও তারপর আবার নতুন করে জন্মগ্রহণের মাধ্যমে জীবন শুরু করার বিষয়ে উৎসাহিত করছে।

এ জন্য প্রথমে অংশগ্রহণকারীদের একটি চেম্বারে শুয়ে পড়তে হয়। এরপর আগুনে পুড়িয়ে ফেলার দৃশ্য তৈরি করা এক সিমুলেটরে তাদের ঢুকিয়ে দেওয়া হয়। এরপর অংশগ্রহণকারীরা আবার জন্মগ্রহণের জন্য প্রস্তুত হয়।

নতুন করে জন্মগ্রহণের জন্য তাদের একটি কক্ষে প্রবেশ করানো হয়। কক্ষটিতে প্রচুর ছোট ছোট বল ও সেখান থেকে বের হওয়ার জন্য একটি ছোট নির্গমনপথ থাকে। সেখান দিয়ে বের হয়ে আসার সময় নানা শব্দ ব্যবহার করা হয়। জন্মের পরিস্থিতি বোঝানোর জন্যই এ ব্যবস্থা নেওয়া হয়।

এ অভিজ্ঞতা অর্জনকারী একজন ব্যক্তি লু সিউয়েই। তিনি বলেন, ‘এটি খুবই আকর্ষণীয় অনুভূতি। এটি আপনাকে শান্ত হতে অনুপ্রাণিত করবে। এ ছাড়া পৃথিবীতে নানা সমস্যার বিষয়েও আপনার দৃষ্টিভঙ্গি পাল্টে যাবে। আমার মনে হয় এ অনুভূতি সত্যিই অন্য সবকিছু থেকে আলাদা।’

এ মৃত্যু ও জন্মের অভিজ্ঞতা নতুন জীবনের স্বাদ এনে দেয় বলে তিনি মনে করেন। তিনি বলেন, ‘আপনি যখন সে দরজা পার হয়ে আসবেন তখন আপনি মানসিকতায় কিছু পরিবর্তনের ছোঁয়া দেখতে পাবেন। এটি আগের তুলনায় অনেক আলাদা।’

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ প্রক্রিয়া মূলত শিক্ষামূলক। বহু মানুষই মৃত্যুর সময় অন্যদের বিদায় জানানোকে জটিল ও কঠিন বলে মনে করে। যদিও এ অভিজ্ঞতার ভেতর দিয়ে যাওয়ার পর মানুষের সে বিষয়ে দৃষ্টিভঙ্গি পাল্টে যায়। সমস্যাগুলোকে তারা আর আগের মতো বড় করে দেখে না।

Related Posts

Leave a Reply