May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

দামি পণ্য দেখলেই কিনতে মন উসখুস, কেন জানেন ?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
খনো ভেবে দেখেছেন, দামি জিনিস কিনতে কেন আপনি কখনো দেরি করতে চান না? নতুন এক গবেষণায় বলা হয়েছে, দামি জিনিস মানুষ দ্রুত কিনে ফেলতে চায়। কারণ পরবর্তিতে তা না পাওয়া গেলে সেই অনুতাপে ভোগার ভয় থেকেই দ্রুত কেনার প্রবণতা কাজ করে।

ধরুন, কেউ কোনো শো-রুমে দারুণ একটি জ্যাকেট দেখলেন। কিন্তু দাম বেশি হওয়ায় তা কিনতে পারলেন না। এর পর থেকে তার জিনিসটি দ্রুত কেনার প্রবণতা কাজ করতে থাকবে। তার মনে ভয় থাকবে, হয়তো জ্যাকেটটি আর পাওয়া যাবে না।

হয়তো জ্যাকেটটির যথেষ্ট চাহিদা রয়েছে। আবার যথেষ্ট সরবরাহও থাকতে পারে। তারপরও আশঙ্কা কাজ করে মনে। অনুতাপে যেন না ভুগতে হয়ে সে জন্যে যত দ্রুত সম্ভব কিনতে মন চায়।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনলজি (এমআইটি)-এর এক দল গবেষকের গবেষণায় এ তথ্য দেওয়া হয়। তারা ক্রেতাদের ক্রয়ের মানসিকতা বিশ্লেষণ করেন। ক্রেতাদের এ ধরনের আচরণ অনেক বিক্রেতা বুঝতে পারেন না। ফলে এ সুযোগ কাজে লাগিয়ে বাড়তি রেভিনিউ অর্জনে ব্যর্থ হন তারা।

ম্যানেজমেন্ট সায়েন্স জার্নালে প্রকাশিত এ গবেষণাপত্রে প্রধান গবেষক কারেন ঝেং জানান, উচ্চমূল্যেও ক্রেতারা পণ্যটি ঠিকই কিনবেন। পণ্যটি না কেনা পর্যন্ত তাদের মনে অশান্তি কাজ করতেই থাকে বলে জানান এমআইটি’র সোলান স্কুল অব ম্যানেজমেন্টের এই অ্যাসিস্টেন্ট প্রফেসর।

গবেষণায় আরো বলা হয়, বিক্রেতারা ক্রেতাদের মানসিকতা বুঝে উঠতে পারেন না। এর ওপর ভিত্তি করে তারা সঠিক পণ্যের যথেষ্ট সরবরাহও রাখতে ব্যর্থ হন। এ হিসাবে তারা ক্রেতার ১৪ শতাংশ চাহিদা পূরণে ব্যর্থ হয়ে থাকেন।

ক্রেতার মানসিকতা বুঝে পণ্যে বিভিন্ন দাম নির্দিষ্ট করে বিক্রেতারা চাইলেই মুনাফা ৭-১০ শতাংশ বৃদ্ধি করতে পারে। সব সময় কম দামে পণ্য বিক্রির চাইতে বিশেষ উপলক্ষে বিশেষ পণ্য বাড়তি দামে বিক্রি করলে তুলনামূলক লাভ বেশি হয়।

Related Posts

Leave a Reply