May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

অ্যাপেনডিক্স অপারেশন করতে যা বেরোল দেখে ডাক্তারদের চক্ষু চড়কগাছ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

’দিন ধরে পেটের যন্ত্রণায় ভুগছিলেন এক মহিলা । সঙ্গে অরুচি, বমি বমি ভাব। রয়েছে জ্বর। ডাক্তার দেখালেন। উপসর্গ বুঝে স্ক্যান করার পরামর্শ দিলেন ডাক্তার। স্ক্যান রিপোর্টে দেখা গেল, মহিলার তলপেটে ফ্লুইডের মতো কিছু জমেছে। একই সঙ্গে অ্যাপেনডিসাইটিসের লক্ষ্ণণও দেখা গেল। রিপোর্ট দেখে অপারেশনের সিদ্ধান্ত নিলেন ডাক্তার। নির্দিষ্ট দিনে অ্যাপেনডিক্স অপারেশন হলো মহিলার। অপারেশনের পর তো চক্ষু ছানাবড়া ডাক্তারদের। মাংসপিণ্ডটি থেকে আস্ত একটি কনডম বেরিয়েছে যে। ঘটনা ক্যামেরুনের।

মেডিক্যাল ইতিহাসে এ ধরনের ঘটনা প্রথমবার ঘটেছে বলে অনুমান চিকিৎসকদের। কিন্তু, অ্যাপেনডিক্সের মধ্যে কনডম এলো কোথা থেকে? রহস্য খোলাসা করেন বছর ছাব্বিশের ওই মহিলা নিজেই। সপ্তাহ দুয়েক আগে তিনি ঘটনাক্রমে কনডমটি গিলে ফেলেছিলেন। তখন তিনি বয়ফ্রেন্ডের সঙ্গে ছিলেন। এবং সঙ্গম চলাকালীন ঘটনাটি ঘটে। দিন পাঁচেক পরে টয়লেটে গিয়ে মলের সঙ্গে কনডমের টুকরো দেখতে পাওয়ায় মহিলা ভেবেছিলেন ভয়ের কিছু নেই।

চিকিৎসকদের অনুমান, কনডমটি টুকরো টুকরো হয়ে গিয়ে কিছুটা ওই মহিলার শরীরের বাইরে বেরিয়ে আসে। বাকিটা অ্যাপেনডিক্সে গিয়ে জমা হয়। তারপর সেখানে সংক্রমণ ঘটে। তা থেকেই যত বিপত্তি।

অ্যাপেনডিক্সে কনডম মেলার ঘটনা এই প্রথম হলেও এর আগে অবশ্য বুলেট, কয়েন, পাথর, পিন, হাড়ের টুকরো, চুল ইত্যাদি অ্যাপেনডিক্স থেকে মিলেছে। চিকিৎসকরা জানিয়েছেন, অনেকক্ষেত্রে অ্যাপেনডিক্সে এসব ধরনের জিনিস আটকালেও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নাও হতে পারে।

Related Posts

Leave a Reply