May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

রসুনের এক উপাদানেই ডিম্বাশয়ের ক্যানসারের চিকিৎসা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

তুন একটি গবেষণায় দেখা গেছে, রসুনে পাওয়া যায় এমন একটি প্রাকৃতিক উপাদানে জরায়ুর সবচেয়ে সচরাচর ধরনের একটি ক্যানসারের চিকিৎসা সম্ভব। উপাদানটির নাম অনিওনিন (ওএনএ)। এটি ডিম্বাশয় ক্যানসারের ইওসি ধরনের প্রতিরোধে বেশ কার্যকর। গবেষণাটি করেছেন জাপানের কুমামোটো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এর আগে গবেষকরা দেখতে পেয়েছেন, ওএনএ মায়ালয়েড কোষের প্রো-টিউমার সক্রিয় হওয়ার প্রক্রিয়া প্রতিরোধ করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যানসারের ওষুধগুলোর পর্যালোচনার মাধ্যমে ২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে, ইওসি ডিম্বাশয় ক্যানসারের সবেচেয়ে সচরাচর একটি ধরন। এ রোগে আক্রান্তদের ৪০% মাত্র পাঁচ বছর বাঁচেন।

পারিবারিক ইতিহাস থাকলে কারো এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে ৪০%। কেমোথেরাপির মাধ্যমে চিকিৎসা করানোর পর ৮০% রোগীরই রোগটি ফিরে আসার সম্ভাবনা থাকে। ফলে এর চিকিৎসায় আরো কার্যকর কোনো চিকিৎসাপদ্ধতি উদ্ভাবন দরকার।

এ ছাড়া ওএনএ ক্যানসারনিরোধী ওষুধের কার্যক্ষমতাও বাড়ায় বলে প্রমাণিত হয়েছে। ওএনএ ক্যানসারের ওষুধের ক্যানসার কোষের বিস্তাররোধী সক্ষমতা শক্তিশালী করে।

গবেষণায় আরো দেখা গেছে, মায়ালয়েড কোষের প্রো-টিউমার তৎপরতায় হস্তক্ষেপ করে ওএনএ ক্ষতিকর ডিম্বাশয় ক্যানসারের টিউমারের অগ্রগতি প্রতিরোধ করে।
ওএনএ টিউমাররোধী রোগপ্রতিরোধ প্রক্রিয়া সক্রিয় করে। মায়ালয়েড কোষের রোগপ্রতিরোধী ক্ষমতা ধ্বংসকারী তৎপরতা নিষ্ক্রিয় করে দেয় ওএনএ। সাধারণ কোষগুলোর ওপর কোনো সাইটোটক্সিক প্রভাব না ফেলেই এটি বিদ্যমান ক্যানসাররোধী ওষুধের কার্যক্ষমতা বাড়ায়।

প্রাণীদের ওপর চালানো পরীক্ষায় এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। মৌখিকভাবে ওএনএ সাপ্লিমেন্ট প্রয়োগে ক্যানসার রোগীরা আরো বেশি উপকৃত হতে পারেন।

Related Posts

Leave a Reply