May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম

বড়লোক করে তুলতে পারে ঘুমোনের এই অভ্যাস 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

জীবনে উন্নতি করতে ঘুমানোর অভ্যাস? হ্যাঁ, ঠিক শুনেছেন। গভীর ঘুমের অভ্যাস জীবনে উন্নতি ঘটিয়ে আপনাকে করে তুলতে পারে ধনী। ঘুম কমাবে আপনার শরীরের বেড়ে যাওয়া চর্বি। বাড়াবে মস্তির্কের বুদ্ধি। করে তুলবে সুখী। আসবে জীবনে উন্নতি। আসুন জানার চেষ্টা করি।

বুদ্ধি বাড়াতে ঘুম : হার্ভার্ড মেডিক্যাল স্কুল বলছে, প্রয়োজনের চেয়ে ঘুম কম হলে আমাদের মনোযোগ কমে যায়। তথ্য গ্রহন ও প্রক্রিয়াকরণে সমস্যা হয়। আমাদের নিউরনগুলো ক্লান্ত হয়ে যায়। ফলে আমরা অনেক কিছু মনে করতে পারি না। তাই মস্তিষ্ককে কর্মক্ষম রাখতে চাই ভালো ঘুম।

অর্থ ও ঘুমের মাঝে সম্পর্ক : দরিদ্র মানুষদের ঘুমের অবস্থাও খারাপ। গবেষণায় দেখা গেছে, দরিদ্র্যসীমার নিচে বসবাসকারী ৫০ শতাংশ মানুষের আছে অনিদ্রা। আর এ অনিদ্রা কমতে থাকে আয় বাড়ার সাথে সাথেই। 

ঘুম কম হবার কারণে ক্ষুধা বেড়ে যায়। ঘন ঘন ক্ষুধা লাগার ফলে খাবার খেয়ে ক্যালোরি গ্রহণের পরিমান বাড়তে থাকে। গভীর ঘুমের অভ্যাস করবেন যেভাবে
১. ঘুমানোর আগে খেতে পারেন এক গ্লাস গরম দুধ।
২. ঘুমানোর আগে পান করতে পারেন গ্রিন টি, যা ঘুমের জন্য সহায়ক।
৩. রুমটাকে একেবারে অন্ধকার করে নিন। অল্প একটু আলোও ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।
৪. সন্ধ্যার পর থেকে অ্যালকোহল, ক্যাফেইন এবং নিকোটিন গ্রহন একেবারে বন্ধ করে দিতে হবে। কারণ এসব গ্রহন করলে ঘুমের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।
৫. স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ ঘুমের ক্ষতি করে। ঘুমাতে যাবার অন্তত এক ঘণ্টা আগে থেকে এসবের ব্যবহার বন্ধ রাখুন। আর বিছানায় ইমেইল বা ফেসবুক চেক করাও বন্ধ করে দিন। 

Related Posts

Leave a Reply