May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এটিএম-এর স্লিপ ভুলেও ফেলে দেবেন না, কি হতে পারে জানেন ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

টিএম থেকে টাকা তুলেই স্লিপটি ফেলে দেয়ার অভ্যাস অনেকের রয়েছে। কিন্তু এই কাজটি ভুলেও করবেন না। কেননা, এতে আপনারই সমস্যা বাড়বে। কীভাবে, জেনে নিন।

১. এই স্লিপটি আপনার লেনদেনের প্রমাণ : ব্যাংক থেকে টাকা তোলা মানেই লেনদেন। নগদ টাকা লেনদেন করছেন, অথচ প্রমাণ হাতে রাখবেন না? এই সহজ কথাটি মাথায় রাখুন, যে কোনো ধরনের লেনদেনেরই প্রমাণ হাতে রাখতে হয়। কোনো ক্ষেত্রে গোলমাল হলে ব্যাংক কিন্তু সবার আগে আপনার লেনদেনের স্টেটমেন্ট চাইবে। ফলে এই স্লিপটি মহামূল্যবান।

২. কেউ কি আপনার টাকা চুরি করছে? : ধরা যাক, কোনোভাবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হলো। আপনি কীভাবে বুঝবেন? ব্যাংকে গিয়ে খোঁজ করলে জানা যাবে ঠিকই। কিন্তু আপনার হাতে যদি স্লিপটি থাকে, তা হলে আপনি সহজেই জানতে পারবেন, আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স কত ছিল এবং বর্তমানে কত হয়েছে। অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হলে মোবাইলে মেসেজ আসে। কিন্তু আপনার হাতে স্লিপ থাকা উচিত। কেননা, এর পরের পদক্ষেপে এই স্লিপটি আপনার কাজে আসবেই।

৩. সাইবার ক্রাইম ঠেকাতে সাহায্য করবেন : জানা গিয়েছে, হ্যাকাররা এটিএম-এর উপরে নজরদারি চালায়। এটিএম স্লিপ থেকে কোড তুলে নিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দিতে পারে তারা। ফলে স্লিপ ফেলে দেয়ার হলে বাড়িতে এসে নিরাপদ স্থানে সেটি করুন।-

Related Posts

Leave a Reply