May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

অবিশ্বাস্য হলেও এই শহরে ইঁদুর আর মানুষের সংখ্যা সমান!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্বাস্য হলেও সত্য, নিউইয়র্ক সিটিতে ইঁদুর আর মানুষের সংখ্যা সমান। আর এ সংখ্যা হচ্ছে ৮০ লাখ। ইঁদুরের ওৎপাত নজরে আসে ম্যানহাটানের ব্যস্ততম সাবওয়েতেও। এমনকি, গার্বেজ ক্যানের ভেতরেও স্বল্প সময়েই ইঁদুর বাসা বাঁধছে, বাচ্চা দিচ্ছে। সিটির অধিকাংশ পুরনো ভবনেই ইঁদুরের অস্তিত্ব পাওয়া যায়। কোন কোন ইঁদুরের আকৃতি বিড়ালের মতোই। বিভিন্ন রেস্টুরেন্টেও ইঁদুরের অস্তিত্ব স্বাস্থ্যকর্মীদের কাছে মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ বহুজাতিক এই সিটির অধিবাসীদের জীবন অতীষ্ঠ করছে ইঁদুরেরা।

সম্প্রতি ছারপোকার বিরুদ্ধে সিটি প্রশাসন যুদ্ধ ঘোষণা করেছে। ইঁদুর নিধনের জন্যে বিশেষ একটি প্রকল্পে ৩২ মিলিয়ন ডলার ব্যয়ের কথা বলেছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো। সিটির হটলাইনে নাগরিকেরা ইঁদুরের ব্যাপারে ২০১৫ সালে ১৭ হাজার ২০০টি অভিযোগ করেছেন। আগের বছর এ সংখ্যা ছিল ১২ হাজার ৬০০। কোন কোন স্থানে সবচেয়ে বেশি উপদ্রব, তাও চিহ্নিত করা হয় ওইসব অভিযোগ থেকেই । সিটি মেয়রের সরকারি বাসভবনের সামনে পাবলিক পার্কেও ইঁদুরের বসতি রয়েছে বলে মেয়র নিজেই প্রকাশ্যে স্বীকার করেছেন।

২০১৩ সালের নির্বাচনে বিল ডি ব্লাসিয়োর কাছে পরাজিত যোসেফ জে লোহটা বলেছেন, যে কোন সময়ের চেয়ে এখন সিটির পার্ক, সাবওয়ে এবং এপার্টমেন্ট বিল্ডিংয়ে ইঁদুরের উৎপাত বেশি। ব্রঙ্কসের গ্র্যান্ড কংকোর্স, ব্রুকলীনের বেডফোর্ড-স্টাইভ্যাসেন্ট এবং ডাউন-টাউন ম্যানহাটানে ইঁদুরের উৎপাদন কারখানা হিসেবে পরিচিত! এসব স্থানকে প্রকল্পের টার্গেট হিসেবে বিবেচনা করা হবে। মেয়র জানিয়েছেন, অন্তত: ৭০ ভাগ ইঁদুর মেরে ফেলার লক্ষ্য স্থির করা হয়েছে ।

Related Posts

Leave a Reply