May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এক হোঁচটেই ৬৩ কোটির মার্ !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
কজন ক্রেতার করা মামলায় ৭৫ লাখ মার্কিন ডলার (প্রায় ৬৩ কোটি টাকা) জরিমানা গুনতে হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টকে।যুক্তরাষ্ট্রের আলবামা অঙ্গরাজ্যের ফেনিক্স শহরে ওয়ালমার্টের বিক্রয়কেন্দ্র থেকে তরমুজ কেনার সময় হেনরি ওয়াকার নামের ওই ক্রেতা হোঁচট খেয়ে পড়ে যান। এ ঘটনায় হেনরির নিতম্বের হাড় ভেঙে যায়। এ ঘটনায় ওয়াকার ওয়ালমার্টের বিরুদ্ধে অবহেলা এবং অমনযোগিতার অভিযোগ এনে মামলা করেন।
ওয়াকার আদালতে জানান, যখন তিনি বিক্রয়কেন্দ্রে তরমুজ কেনার জন্য নির্ধারিত স্থানে যাচ্ছিলেন তখন ফ্লোরে কাঠের তৈরি একটি প্রতিবন্ধকে হোঁচট খেয়ে পড়ে যান। যার কারণে তার নিতম্বে চিড় দেখা দেয়। ওয়াকারের আইনজীবী শন ও হারা জানান, বিচারকরা বিক্রয়কেন্দ্রটির ক্যামেরায় ফুটেজে দেখেছেন ওয়াকার যে জায়গায় হোঁচট খেয়েছেন সেখানে এর আগেও অনেকে একই ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। যা বিচারের ক্ষেত্রে অনেকটা সহযোগিতা করেছে।
সম্পূর্ণ বিচারপ্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর বিচারক ওয়াকারকে ৭৫ লাখ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দেন। তিনি শারীরিক আঘাতের ক্ষতিপূরণ হিসেবে পাবেন ২৫ লাখ ডলার। একই সঙ্গে প্রতিষ্ঠানকে করা ৫০ লাখ ডলার শাস্তিমূলক জরিমানাও পাবেন তিনি। তিনি আরো বলেন, ওয়াকার একজন উর্ধ্বতন সেনা কর্মকর্তা। তিনি প্রতি সপ্তাহে বন্ধুদের সঙ্গে অন্তত তিনবার করে বাস্কেটবল খেলতেন দুর্ঘটনাটি ঘটার আগেও। কিন্তু এখন তাকে ক্রাচে ভর দিয়ে চলাফেরা করতে হয়। ওয়ালমার্টের একজন প্রতিনিধি বলেন, আমরা এ রায় নিয়ে আসলেই হতাশ। এ জরিমানার পরিমাণ অনেক বেশি। আমরা আপিলের প্রস্তুতি নিচ্ছি

Related Posts

Leave a Reply