May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এখনো সচল পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি, খুলে দেখলে অবাক হবেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খনও খুলেছেন সেই সাইট? একবার খুলেই দেখুন না। ভেবে দেখুন, এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু।

এখন ওয়েব দুনিয়ায় অজস্র ওয়েবসাইট। তার অনেকগুলিতেই সারা দিনে নানা প্রয়োজনে যেতে হয় বা ভিজিট করতে হয় আপনাকে। কিন্তু কখনও কি ভিজিট করেছেন বিশ্বের প্রাচীনতম ওয়েবসাইটটিতে?

৬ অগস্ট, ১৯৯১ সালে টিম বার্নার্স-লি ও তাঁর কোম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রোজোক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট। সাইটটির অ্যাড্রেস ছিল //info.cern.ch/hypertext/WWW/TheProject.html. ওয়েবসাইটটিতে বর্ণনা করা হয়েছিল ওয়েব দুনিয়ার প্রাথমিক কিছু‌ বৈশিষ্ট্য আর দেওয়া হয়েছিল কীভাবে সার্ভার তৈরি করতে তার নির্দেশিকা।

সাইটটি যে শুধু এখনও চালু রয়েছে তা-ই নয়, মজার বিষয় হল, এখনও সাইটটিকে রেখে দেওয়া হয়েছে একেবারে তার প্রথম চেহারায়। কখনও খুলেছেন সেই সাইট? একবার খুলেই দেখুন না। ভেবে দেখুন, এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু। সেই সাইটের অ্যাড্রেস জানতে চান? ওই তো, ওপরেই দেওয়া রয়েছে। ওয়েবসাইটটির চেহারার মতোই ওয়েবঅ্যাড্রেসটিও তো অপরিবর্তিত রয়ে গিয়েছে।

Related Posts

Leave a Reply