May 11, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চিকেন তেহারির রেসিপি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী :  মুরগি (ছোট ছোট পিস করে কাটা), ১/২ কাপ জল ঝরানো দই, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ চা চামচ, এলাচ ৩-৪টি, জয়ফল বাটা ১/২ চা চামচ, দারুচিনি ২-৩ টি, লবঙ্গ কয়েকটা, ২-৩ টি তেজপাতা, সরিষার তেল ৪ টেবিল চামচ এবং, লবণ (স্বাদমতো)। 

রান্নার আগে যা করবেন : মুরগির মাংসের সঙ্গে উপরের সবকিছু মেখে মেরিনেট করে রাখুন ১ ঘন্টা। তারপর অল্প জল দিয়ে এটাকে রান্না করুন ২৫ মিনিট ধরে। হালকা ঝোল থাকবে, তেল উপরে উঠে আসলেই বুঝবেন যে তৈরি।পোলাও-এর জন্য : বাসমতি চাল ৩ কাপ, ১/২ কাপ সরিষার তেল, লবণ স্বাদমতো, কাঁচা লঙ্কা (১০টি), পেঁয়াজ ভাজা- ১/২ কাপ।

পদ্ধতি :  বড় একটা হাঁড়িতে সর্ষের তেল দিয়ে তাতে চাল আর লবণ দিয়ে দিন। চালটা একটু ভেজে নিয়ে ৫ কাপ ফুটন্ত গরম জল আর রান্না করা মুরগির পিসগুলা দিয়ে নেড়ে দিন। ভাজা পেঁয়াজ দিয়ে দিন। এবার ওভেনে আঁচটা বাড়িয়ে দিন। চাল যখন ফুটে উঠবে আর জল শুকাতে থাকবে, তখন আঁচ একদম কমিয়ে উপরে কাঁচা লঙ্কা দিয়ে ঢাকনা আটকে দিন। এরপর রান্না করুন ২০ মিনিট। সরাসরি আগুনে না দিয়ে নিচে একটি তাওয়া দিয়ে দিন। তাওয়া না থাকলে একটা হাড়িতে গরম জল দিয়ে তার উপর তেহারির হাঁড়ি বসিয়ে দিন। ঢাকনা ভালোভাবে লাগিয়ে দেবেন। খেয়াল রাখবেন ভাপ যেন বের না হয়। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

 

Related Posts

Leave a Reply