May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

স্ট্রোক রোগীদের বাঁচাবে ‘জিঙ্কো বিলোবা’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

স্ট্রোকে আক্রান্ত রোগীদের জন্য সুখবর। এখন জিঙ্কো বিলোবা নামে একটি গাছের ভেষজ নির্যাস স্ট্রোক আক্রান্ত রোগীর মস্তিষ্ক আবার কার্যক্ষম করে তুলতে সাহায্য করতে পারে। এমনটাই দাবি করছেন গবেষকরা। নতুন এক গবেষণায় এমনটাই প্রমাণ পাওয়া গেছে। জিঙ্কো বিলোবা অন্যতম সবচেয়ে প্রাচীন এক প্রজাতির গাছ।

আমাদের দেশে এখনো এই গাছেটি পাওয়া যায় না। ব্রিটেনে কোনো কোনো দোকানে এই ভেষজ ওষুধের গাছটি পাওয়া যায়।

তবে চীনে স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এবং অবসাদের চিকিৎসায় এই ভেষজ গাছটি বহুকাল আগে থেকেই ব্যবহার করা হয়ে আসছে। এবার চীনে ৩৩০জন স্ট্রোক আক্রান্ত রোগীর ওপর ছয়মাস ধরে এক পরীক্ষামূলক চিকিৎসা চালিয়ে গবেষকরা দেখেছেন অসুখের পর যাদের এই জিঙ্কো বিলোবার ওষুধ দেয়া হয়েছে তাদের মস্তিষ্ক ভালো কাজ করতে পারছে। এবং এই রোগীরা অন্যদের তুলনায় তাড়াতাড়ি সেড়ে উঠেছে।

এটাও জানানো হয় স্ট্রোকে আক্রান্ত হবার এক সপ্তাহের মধ্যেই ওই ৩৩০জন রোগীকে এই ওষুধ খাওয়ানো হয়। এবং রোগীদের গড় বয়স ছিল ৬৪।

গবেষণায় এতাও জানা যায় যে পরীক্ষামূলক চিকিৎসার পর রোগীদের দুভাগে ভাগ করে তাদের স্বস্থ্যের অবস্থা প্রায় দুবছর ধরে পর্যবেক্ষণ করেছেন। জিঙ্কো বিলোবা ব্যবহারকারীদের মধ্যে কোনো রকম নেতিবাচক ফল দেখেননি বা তাদের উপসর্গ কোনোভাবে ফেরত আসে নি।

কিন্তু যাদের শুধু অ্যাসপিরিন জাতীয় ঔষুধ দিয়ে চিকিৎসা করা হয়েছিল তাদের কারো কারো আবার স্ট্রোকে আক্রান্ত হবার ঘটনা ঘটেছে।

তবে গবেষকরা বলেছেন তারা এই গবেষণায় যে ফল পেয়েছেন তাতে তারা আশাবাদী এবং আরো এ নিয়ে তারা আরো বেশি বেশি গবেষণা করতে চান। যাতে  জিঙ্কো বিলোবা স্ট্রোকের রোগীদের আরো

Related Posts

Leave a Reply