May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ভুয়ো ফলোয়ারে বিশ্বে এক নম্বর মোদী 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নিজেদের জনপ্রিয়তা প্রমাণ করার জন্য বরাবরই বিশিষ্ট মানুষেরা নানারকম পন্থা অবলম্বন করেন। রাজনীতিকেরা যার মধ্যে অন্যতম। দেখা যাচ্ছে, ইদানীং সোশ্যাল নেটওয়ার্কে তাঁরা ভুয়ো ফলোয়ার তৈরি করছেন।

এক নম্বরে মোদী
অ্যামেরিকার সঙ্গে বরাবরই ভালো সম্পর্ক রাখতে চায় নরেন্দ্র মোদীর সরকার। বারাক ওবামার সঙ্গে তাঁর সম্পর্ক ভালো ছিল। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও মধুর। মোদীর লক্ষ্য অ্যামেরিকার সমকক্ষ হয়ে ওঠা। অন্য বিষয়ে না হলেও একটি বিষয়ে অবশ্য ডোনাল্ড ট্রাম্পকে ছাড়িয়ে গেছেন তিনি। সমীক্ষা বলছে টুইটারে সবচেয়ে বেশি নকল বা ভুয়ো ফলোয়ার আছে মোদীর। সব মিলিয়ে যার সংখ্যা ৬০ শতাংশ।

দু’নম্বরে পোপ ফ্লান্সিস
নরেন্দ্র মোদীর চেয়ে খুব পিছিয়ে নেই ভ্যাটিকান সিটির পোপ ফ্রান্সিস। এমনিতেই পোপ ফ্রান্সিসের বিপুল সমর্থন। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়িয়েছেন তিনি। এমন কিছু কাজ করেছেন, এতদিন পর্যন্ত কোনো পোপের কাছ থেকে মানুষ যা কল্পনাও করেননি। অনেক বেশি মাটির মানুষ তিনি। কিন্তু তাই বলে টুইটারে ভুয়া ফলোয়ার? ফ্লান্সিসের ভুয়া ফলোয়ারের সংখ্যা ৫৯ শতাংশ।

তিন নম্বরে পেনা নিয়েটো
এনরিক পেনা নিয়েটো মেক্সিকোর জনপ্রিয় রাজনীতিবিদ। এই মুহূর্তে তিনি মেক্সিকোর প্রেসিডেন্ট। তাঁকে ঘিরে যেমন বহু বিতর্ক আছে, আবার তাঁর প্রতি সমর্থনের জোয়ারও কম নয়। অনেকেই ভাবতে পারেননি সমর্থন প্রচারের জন্য তিনিও টুইটারে ভুয়ো ফলোয়ারের সাহায্য নেবেন। তাঁর ভুয়ো ফলোয়ারের সংখ্যা ৪৭ শতাংশ।

চার নম্বরে কিম কার্দেশিয়ান
মার্কিন মুলুকের জনপ্রিয় রিয়্যালিটি শো’য়ের উপস্থাপক কিম কার্দেশিয়ান ওয়েস্ট। তবে তিনি সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিলেন প্যারিস হিল্টনের বন্ধু হিসেবে। নিয়মিত টুইট করেন কিম। টুইটে তাঁকে ফলো করেন বহু মানুষ। কিন্তু জনপ্রিয়তা ধরে রাখার জন্য তাঁকেও যে ভুয়ো ফলোয়ারের আশ্রয় নিতে হয়, জানতেন না অনেকেই। তাঁর ভুয়ো ফলোয়ারের সংখ্যা ৪৪ শতাংশ।

পাঁচ নম্বরে ট্রাম্প
শতাংশের বিচারে পাঁচ নম্বরে হলেও সংখ্যার বিচারে এক নম্বরে ডোনাল্ড ট্রাম্প। টুইটারে ট্রাম্পের অনুগামীর সংখ্যা ৪৭ দশমিক ৯ মিলিয়ন। সমীক্ষা বলছে, এর মধ্যে ৩৭ শতাংশই ভুয়ো । প্রেসিডেন্ট হওয়ার আগেও নিজের ফলোয়ারের সংখ্যা নিয়ে বরাই করতেন ট্রাম্প। দেখাতেন তাঁর অনুগামীর সংখ্যা। বোঝাই যাচ্ছে, অর্থের বিনিময়ে সেই জনপ্রিয়তা তৈরি করেছিলেন তিনি।

ছ’নম্বরে টেলর সুইফট
মার্কিন পপ দুনিয়ায় এই মুহূর্তে কার্যত রাজত্ব করছেন গায়ক এবং কম্পোজার টেলর সুইফট। অসম্ভব জনপ্রিয়তা তাঁর। নিয়মিত টুইটও করেন টেলর। কিন্তু দেখা যাচ্ছে তাঁর ১৯ শতাংশ ফলোয়ারই আসলে ভুয়ো ।

সাত নম্বরে কিং সালমান
তিনি একাধারে আরবের রাজা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দু’টি মসজিদের রক্ষাকর্তা। আরব দুনিয়ায় তাঁর ক্ষমতা প্রশ্নাতীত। সালমান অফ সৌদি আরবিয়া ইদানীং সোশ্যাল নেটওয়ার্কেও নিয়মিত পোস্ট করেন। টুইটে তাঁর ফলোয়ারের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু দেখা যাচ্ছে, তিনিও ভুয়ো ফলোয়ার তৈরি করেছেন। তথ্য বলছে, ৮ শতাংশ ভুয়ো ফলোয়ার আছে সালমানের।

Related Posts

Leave a Reply