May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ফ্রিজের পেছনের প্লাস্টিক কতটা ‘বিপজ্জনক’ জানলে হাড় কেঁপে উঠবে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

কিছু ফ্রিজের পেছনের অংশে প্লাস্টিকের আবরণ দেওয়া হয়। এসব ফ্রিজকে সম্প্রতি যুক্তরাজ্যের একটি নিয়ন্ত্রণকারী সংস্থা অত্যন্ত বিপজ্জনক বলে ঘোষণা করে এগুলোর বিক্রি জরুরি ভিত্তিতে বন্ধ করার উদ্যোগ নিয়েছে।

কিন্তু কেন প্লাস্টিক বিপজ্জনক? গবেষকরা বলছেন, ফ্রিজের পেছনের কম্প্রেসর ও হিট সিংকের আশপাশে যেসব প্লাস্টিক ব্যবহার করে বডি তৈরি করা হয় সেগুলোতে আগুন লাগার ঝুঁকি অনেক বেশি।

ফ্রিজের কমপ্রেসরের তাপমাত্রা বৃদ্ধি পেলে পেছনের এ প্লাস্টিকে প্রায়ই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। আর এ প্লাস্টিকগুলো অধিকাংশ ক্ষেত্রে অত্যন্ত দাহ্য এবং মাত্র ৩০ সেকেন্ডও তা আগুন সহ্য করতে পারে না।

ব্রিটেনের সবচেয়ে জনপ্রিয় ফ্রিজের মধ্যে পাঁচ শতাধিক মডেল পরীক্ষা করে তাদের ৪৫ শতাংশ ফ্রিজকেই পেছনের বিপজ্জনক প্লাস্টিকের জন্য চিহ্নিত করা হয়েছে।

অন্যদিকে যেসব ফ্রিজের পেছনে অ্যালুমিনিয়াম বা অন্য কোনো ধাতব পদার্থের আবরণ রয়েছে সেসব ফ্রিজ অগ্নিকাণ্ডে তুলনামূলকভাবে নিরাপদ থাকে বলে জানা গেছে গবেষণায়।

এ কারণে পেছনে প্লাস্টিকের বডিযুক্ত বিপজ্জনক ফ্রিজগুলো বাদ দিয়ে ধাতব ফ্রিজ কেনার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। এছাড়া নির্মাতারাও যেন বিষয়টিতে মনোযোগ দেন সেজন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

লন্ডনের গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ডের পেছনে এ ধরনের একটি ত্রুটিপূর্ণ ফ্রিজকে দায়ী করা হয়েছে। যেটির পেছন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে ৭১ জন মানুষের মৃত্যু ঘটায়। এর পরেই বিপজ্জনক ফ্রিজগুলো নিয়ে অনুসন্ধান শুরু করে ব্রিটিশ কর্তৃপক্ষ।

Related Posts

Leave a Reply