May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular

বিরল বিশ্বরেকর্ড ভারতীয় ক্রিকেটের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

কটানা ১১টি টেস্ট সিরিজ জিতে আজ এক নজিরবিহীন রেকর্ড গড়লো ভারতীয় ক্রিকেট দল।  একটানা ১১টি টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ড গড়লো তারা।  ঘরের মাঠে অস্ট্রেলিয়ার টানা ১০টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড। ১৯৯৪ থেকে ২০০১ পর্যন্ত এবং ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত সময়ে অস্ট্রেলিয়া মোট দু’বার ঘরের মাঠে টানা ১০টি করে টেস্ট সিরিজ জেতে। অন্যদিকে ভারত ২০১২-১৩ মরসুমের পর ঘরের মাঠে কোনও টেস্ট সিরিজ হারেনি।    

পুণে টেস্টে চা বিরতির পর মাত্র ৬.২ ওভারেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ নিশ্চিত করে ভারত। মাত্র সাড়ে তিন দিনেই ম্যাচ জিতে নেয় বিরাট কোহলির দল। টসে জিতে ভারত ৫ উইকেটে ৬০১ রান রান তুলে ডিক্লেয়ার ঘোষণা করে। পাল্টা ব্যাট করতে নেমে ২৭৫ রানে অল-আউট হয়ে ফলো-অন করে  দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে ৩২৬ রানের টার্গেটে খেলতে নেমে ১৮৯ রানে অল-আউট হয়ে যায় তারা।

দিনের প্রথম সেশনে ৭৪ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নেয় ভারত। চায়ের বিরতিতে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে ১৭২ রান করে। এরপর খেলা হয় মাত্র ৩৮ বল। দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট দখল করেন। ২টি উইকেট নেন অশ্বিন।জয়ের সুবাদে ভারত এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে ২০০ পয়েন্ট নিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে। একই সঙ্গে নিজেদের মাঠে

Related Posts

Leave a Reply