May 15, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

শীতের আমেজে রসালো স্বাদে ‘গোকুল পিঠে’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : মাওয়া ১/২ কাপ, নারকেল কোরা ১/২ কাপ, গুড় ২ টেবিল চামচ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, চিনি পরিমান মতো, তেল পরিমান মতো, জল ১ কাপের একটু কম।

পদ্ধতি : প্রথমে আঁচে একটা প্যান বসিয়ে গরম করে নিন। এরপর হালকা আঁচে মাওয়াগুলো প্যানে একটু নেরে গলিয়ে নিন। মাওয়াটা গলে এলে এর মধ্যে একে একে নারকেল কোরা এবং গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং নাড়তে থাকুন যতক্ষণ পর্যন্ত উপকরণগুলো আঠালো না হয়। উপকরণগুলো হালুয়ার মতো আঠাল হয়ে এলে আঁচ থেকে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন।

এরপর একটি হাঁড়িতে ৪ কাপ জলের সাথে ৪ কাপ চিনি জ্বাল দিয়ে শিরা করে নিন। এরপর হাতে হালকা ঘি অথবা তেল মেখে অল্প অল্প করে আগে বানিয়ে রাখা মাওয়া, নারকেল ও গুড়ের মিশ্রণটি দিয়ে কয়েকটা চপের মতো আকার দিন।

এরপর একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, তেল ( ১ টেবিল চামচ) ভালোকরে মিশিয়ে নিন, এরপর এর মধ্যে অল্প অল্প করে ১ কাপ এর একটু কম পানি মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন।

এরপর আগে থেকে বানিয়ে রাখা মণ্ডগুলো এই ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে চিনির শিরায় ২/৩ মিনিট রাখার পর তুলে নিন। এরপর আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার গোকুল পিঠে ।

Related Posts

Leave a Reply