May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

শীতের বিকেলে গরম গরম ‘মাংস পুলি’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : রান্না করা মাংস ১ কাপ, পেঁয়াজ কুচি ৩/৪ টি, আদা-রসুন বাটা আধা চা চামচ। লঙ্কা কুচি ৩ টি কাঁচা, ময়দা ২ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ স্বাদ মতো, জল প্রয়োজন মতো, তেল ভাজার মতো, সামান্য কালিজিরা (ইচ্ছা)।

পদ্ধতি : প্রথমে শুরু করুন ময়দা মাখানো দিয়ে। ময়দাতে লবণ, কালিজিরা ও বেকিং পাউডার মিশিয়ে নিয়ে পরিমাণমতো জল দিয়ে রুটি তৈরির মতো ডো তৈরি করুন এবং ঢাকনা দিয়ে ঢেকে গরম স্থানে রেখে দিন।  এরপর গ্যাসে ওভেনে প্যান দিয়ে সামান্য তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে একটু ভেজে নিন এবং পেঁয়াজ দিয়ে নরম করে নিন।

পেঁয়াজ নরম হয়ে এলে রান্না করা মাংস হাত দিয়ে চটকে ঝুরি করে প্যানে দিয়ে দিন এবং সাথে মরিচ কুচি দিয়ে খানিকক্ষণ ভেজে নামিয়ে নিন। মেখে রাখা ডো থেকে ছোট ছোট বল তৈরি করে গোল পাতলা ছোট লুচির মতো তৈরি করে নিন। এরপর লুচির অর্ধেকটা অংশে ভেজে রাখা মাংস পুর হিসেবে দিন এবং বাকি অংশ ঢেকে অর্ধেক চাঁদের আকৃতি দিয়ে ভালো করে কিনার মুড়ে দিন। এভাবে পুরো ডো ও পুর দিয়ে পুলি তৈরি করুন। প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল দিন এবং দুটি করে পুলি লালচে করে ভেজে কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন।

Related Posts

Leave a Reply