May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দিনে সর্বোচ্চ দুইবার, ব্যাস এতেই কেল্লা ফতে  : গবেষণা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

জন কমানোর সংগ্রামে কী খাবেন বা কতটুকু খাবেন যেমন গুরুত্বপূর্ণ বিষয়, তেমনি জরুরি খাওয়ার সঠিক সময়টা বেছে নেওয়া। আমেরিকার লোমা লিন্ডা ইউনিভার্সিটির একদল গবেষক এ তথ্য দেন। তারা ৩০ বছরের বেশি বয়সী ৫০ হাজার ৬৬০ জন স্বাস্থ্যবান মানুষের কাছ থেকে তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করেছেন।

তাতে বলা হয়, চারটি বিষয়ের ওপর ভিত্তি করে তাদের বিএমআই (বডি ম্যাস ইনডেক্স) কমে এসেছে। সেগুলো হলো- দিনে একবার বা দুইবার খাওয়া, দুই দিন আর এক রাতের মাঝে সবমিলিয়ে ১৮ ঘণ্টা না খেয়ে থাকা, সকালের নাস্তা বাদ না দিয়ে তা খাওয়া এবং সকাল ও দুপুরের খাবারে বেশি বেশি খাওয়া। এর আগের আরেকটি গবেষণায় বলা হয়, পরিমাণে বেশি কিন্তু স্বাস্থ্যকর খাবারে ওজন কমানো সম্ভব।

খাদ্য গ্রহণ সম্পর্কে পুরনো ধারণাকেই সমর্থন করছে এই গবেষণা। বলা হয়, সকালের নাস্তাই রাজা, দুপুরের খাবার রাজপুতে আর রাতের খাবার নিঃস্ব ব্যক্তির মতো। তাতে আরো বলা হয়েছে, রাতের খাবার বাদ দিয়ে ১৮ ঘণ্টার মতো অভুক্ত থাকলেও ওজন কমে আসে। তবে এর কারণে ইনসুলিনের মাত্রা কমে আসতে পারে। এই হরমোন আসলে ফ্যাট সঞ্চয়ে কাজ করে।

দেখা গেছে, যারা রাতে ভরপেট খেয়ে থাকেন এবং আয়জনে প্রাচুর্যতা তাকে তাদের ওজন অনেক বেশি। আবার যারা দিনে তিন বা তারও বেশি বার খাবার খান, তারাও বাড়তি ওজন বহন করেন। কাজেই দিনে সর্বোচ্চ দুইবার খেলে যন্ত্রণাদায়ক বাড়তি ওজন নিয়ন্ত্রণে চলে আসবে বলেই মতামত দিয়েছে গবেষণা। জার্নাল অব নিউট্রেশনে প্রকাশতি হয়েছে গবেষণাকর্মটি।

Related Posts

Leave a Reply