May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বৃষ্টি হলেই বাদ্যযন্ত্রের মতো বেজে ওঠে বাড়ি, ওঠে সুরেলা বাজনা!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রকম কোনো দেওয়ালের কথা কি শুনেছেন, যেটি বৃষ্টি হলেই বেজে ওঠে বাদ্যযন্ত্রের মতো। জার্মানির একটি বাড়ির রঙিন দেওয়ালে ড্রেন আর ফানেলের জটিল এক সৃষ্টি রয়েছে। এর বিশেষত্ব হচ্ছে, যখন বৃষ্টি নামে তখন পুরো বাড়িটি একটি বাদ্যযন্ত্র হিসেবে কাজ করে।

বাড়িটি জার্মানির ড্রেসডেনে নিউস্তাদ কুনসথপ্যাসাজ অঞ্চলে অবস্থিত। বাজনা বাজাতে সক্ষম এই বাড়িটি তৈরি করেছেন ইঞ্জিনিয়ার এনেট পল, ডিজাইনার ক্রিস্টফ রজনার ও আন্দ্রে টেম্পেল। আর তারা সবাই এখন এই মিউজিক্যাল বাড়িতেই বসবাস করেন।

এনেট তার সেন্ট পিটার্সবার্গের বাড়ির বাইরের পাইপলাইনে বৃষ্টির ফোঁটা পড়ার ফলে তৈরি হওয়া সুরেলা শব্দ থেকে নতুন এ বাড়ি তৈরির আইডিয়া পান। বাড়ির উঠানে ঢুকলেই বিশেষভাবে তৈরি এই দেওয়ালটি চোখে পড়বে।

দেওয়ালটির সামনের অংশ হলুদ রঙে রাঙানো। বাড়ির দরজা-জানালাগুলো অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। এগুলো আলো দিয়ে নানা ধরনের চমৎকার দৃশ্য উপস্থাপন করতে পারে। এছাড়া কিছু পাইপের আকৃতি দেয়া হয়েছে জিরাফ আর বানরের মতো।

এগুলো প্রাণিজগতকে উপস্থাপন করার জন্য বানানো হয়েছে। যে দিনগুলোতে আকাশ মেঘলা হয়ে থাকে, প্রচুর বৃষ্টি আর ঝড়ো হাওয়া বয়ে যায়, সেই দিনগুলোই এই ‘মিউজিক্যাল দেওয়াল’-এর বাজনা শোনার জন্য উপযুক্ত।

কারণ বৃষ্টির জল আর ঝড়ো হাওয়া বিশেষভাবে তৈরি এসব ড্রেন আর পাইপে চমৎকার সুর তোলে। আর পুরো বাড়িটিই তখন হয়ে উঠে একটি বাদ্যযন্ত্র। বেজে ওঠে সুরেলা বাজনা।

Related Posts

Leave a Reply